বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জবি ল’ইয়ার্স এসোসিয়েশনের সভাপতি রাশেদুল, সম্পাদক হাবীব

রাশেদ হোসেন রনি, জবি প্রতিনিধি :   |   বুধবার, ০৫ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

জবি ল’ইয়ার্স এসোসিয়েশনের সভাপতি রাশেদুল, সম্পাদক হাবীব
জগন্নাথ বিশ্ববিদ্যালয় ল’ইয়ার্স এসোসিয়েশন (জেএনইউএলএ) কার্যনির্বাহী পরিষদ নির্বাচন ২০২৩-২৪ সম্পন্ন হয়েছে। এতে সভাপতি পদে  সুপ্রীম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট রাশেদুল হক সভাপতি এবং অ্যাডভোকেট মো. হাবিবুল্লাহ হাবীব সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন। তাঁরা দু’জনই বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী ছিলেন।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের থেকে পড়ালেখা করা দেশের বিভিন্ন আদালতে আইন পেশায় নিয়োজিত আইনজীবীদের সংগঠনটির নির্বাচন গত ৩০ মার্চ সন্ধ্যায় সুপ্রিম কোর্ট বারের প্লাটিনাম লাউঞ্জে অনুষ্ঠিত হয়। প্রধান নির্বাচন কমিশনার হাবিবুর রহমান এবং নির্বাচন কমিশনার এস. এম. সোহাগ, মো. শামসুর রহমান ও মো. সাজ্জাদ হোসেনের সমন্বয়ে গঠিত চার সদস্যদের নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনা ও ফলাফল ঘোষণা করেন। এদিন সংখ্যাগরিষ্ঠ ভোটে নির্বাচিতদের নিয়ে আগামী ১ বছরের জন্য ৩০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।
কমিটির অন্যান্য পদে নির্বাচিত সদস্যরা হলেন- সিনিয়র সহ-সভাপতি মো. তারিকুল ইসলাম, সহ সভাপতি জান্নাতুল ফেরদৌস এমি ও মো. ফরহাদ হাফিজ, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো. শমসের মবিন তিয়াস, যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল্লাহ আল মুজাহিদ, আব্দুল বাসিত রনি, ইখলাসুর রহমান মামুন ও কাওসার আহমেদ আকাশ, সাংগঠনিক সম্পাদক রাজু শিকদার, হেলাল উদ্দিন ও নুরুল্লাহ সিদ্দিকী নিলয়, দপ্তর সম্পাদক মো. ওবাইদুল্যাহ আল মামুন (সাকিব), প্রচার সম্পাদক মো. আলী আকবর হোসেন (আকাশ), ধর্ম বিষয়ক সম্পাদক মো. আলী আশরাফ, সমাজ কল্যাণ সম্পাদক এম. এ. লতিফ, উপ-সমাজ কল্যাণ সম্পাদক সালেহীন মোল্লা, নারী বিষয়ক সম্পাদক সাদিয়া আফরিন, উপ-নারী বিষয়ক সম্পাদক তাফান্নুম বিনতে কিবরিয়া, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মো. সাজ্জাদ হোসেন, মানবাধিকার বিষয়ক সম্পাদক মো. আরিফ হসেন, ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মো. জামাল রহমান এবং লাইব্রেরী বিষয়ক সম্পাদক আবু নোমান আরিফ।
গঠনতন্ত্র অনুযায়ী জগন্নাথ বিশ্ববিদ্যালয় ল’ইয়ার্স এসোসিয়েশন (জেএনইউএলএ) একটি অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী, আইন শিক্ষা, আইন পেশার উন্নয়ন, পরিকল্পনা ও গবেষণা এবং আইনজীবীদের কল্যাণমুখী সংগঠন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে (স্নাতক) উত্তীর্ণ আইন শিক্ষার্থীদের মধ্যে ভাতৃত্ববোধ, সম্প্রীতি ও সৌহার্দ্য বৃদ্ধি করা; সংগঠনের সদস্যদের পেশার মান উন্নয়নে কার্যকরী ভূমিকা রাখা; সদস্যদের উত্তরোত্তর পেশাগত উন্নয়নে সক্রিয় ভূমিকা রাখা; যেকোনো দুর্যোগ, মহামারী, বিপর্যয় ও সংকটে সংগঠনের সদস্যদের সাহায্যে এগিয়ে আসা; সময়ে সময়ে ডিরেক্ট্ররী প্রকাশ করা; আইন বিষয়ক সভা, সেমিনার, সিম্পোজিয়াম করে আইনজীবীদের বিষয়ভিত্তিক জ্ঞান বৃদ্ধি করা তথা আইন শিক্ষার্থীদের মধ্যে আইন বিষয়ক দক্ষতা বৃদ্ধি করা; আইনের শাসন বাস্তবায়নে সরকারের বিভিন্ন আইন সংশোধন, সংযোজন ও বিয়োজন করার জন্য যুক্তি উপস্থাপন পূর্বক জনমত সৃষ্টি করা; সামাজিক দায়িত্ব হিসেবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আইন পড়ুয়া অসচ্ছল শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি চালু করা; পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে গুনগত ও বাস্তবধর্মী প্রায়োগিক শিক্ষা পদ্ধতি ও কর্ম কৌশল গ্রহণে সহায়তা করার উদ্দেশ্যে কাজ করবে এই সংগঠন।
এবিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ল’ইয়ার্স এসোসিয়েশনের নবনির্বাচিত সভাপতি অ্যাডভোকেট রাশেদুল হক বলেন, এ সংগঠনের কাজ হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে সুপ্রিমকোর্টে এবং জজ কোর্টে যেসকল আইনজীবী আছেন তাদের সবাইকে একটি প্লাটফর্মের আওতায় নিয়ে আসা এবং তাদের পেশাগত মান উন্নয়নে কাজ করা। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষার্থী যদি কোন আইনগত ঝামেলায় পরে তাদের পরামর্শ এবং আইনগত সহায়তা দিয়ে আমরা তাদের পাশে থাকার চেষ্টা করব।
Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৬ পূর্বাহ্ণ | বুধবার, ০৫ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]