সোমবার ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘে নারী কর্মীদের কাজ নিষিদ্ধ করল তালেবান সরকার

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৫ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

জাতিসংঘে নারী কর্মীদের কাজ নিষিদ্ধ করল তালেবান সরকার

আফগানিস্তানে তালেবান সরকার ক্ষমতায় আসার পর অনেক বাধা পেরিয়ে লেখা পড়া ও বিভিন্ন কাজে অংশ নিচ্ছে তারা। কয়েকদিন আগে নারী পরিচালিত একটি রেডিও স্টেশন বন্ধ করে দেয় তালেবান সরকার। এবার এই বিধি-নিষেধের মধ্যে নতুন করে আরো একটি যুক্ত হয়েছে। তা হলো জাতিসংঘে আফগান নারী কর্মীদের কাজ নিষিদ্ধ করল তালেবান

বুধবার (৫ এপ্রিল) জাতিসংঘের একজন মুখপাত্রের মাধ্যমে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান গোষ্ঠী জাতিসংঘের আফগান নারী কর্মীদের আফগানিস্তানে কাজ করা নিষিদ্ধ করার আদেশ জারি করেছে বলে জানিয়েছেন সংস্থাটির মুখপাত্র স্টিফেন ডুজারিক। তিনি বলেছেন, আফগানিস্তানে সহায়তা সংস্থাগুলোর কাজ করার ক্ষমতাকে হ্রাস করতে ‘বিরক্তিকর প্রবণতার’ সর্বশেষ ঘটনা এটি।

তালেবান সরকার আফগানিস্তানের ক্ষমতা দখলে নেওয়ার পর থেকে দেশটিতে মানবিক সংকট চলছে এবং আফগান জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষের এখন মানবিক সাহায্যের প্রয়োজন। সংখ্যায় হিসেব করলে যা প্রায় ২ কোটি ৩০ লাখ মানুষ।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আফগানিস্তানে জাতিসংঘের হয়ে কাজ করা আফগান নারীদের ওপর যে কোনো নিষেধাজ্ঞাকে ‘অগ্রহণযোগ্য এবং স্পষ্টভাবে অকল্পনীয়’ হিসেবে বিবেচনা করেন বলে জানিয়েছেন স্টিফেন ডুজারিক।

অবশ্য এ বিষয়ে তালেবান প্রশাসন এবং আফগান তথ্য মন্ত্রণালয়ের মুখপাত্ররা তাৎক্ষণিকভাবে কোনো বক্তব্য দেননি। নারীদের কাজ করার ওপর আরোপিত নিষেধাজ্ঞা কার্যকর করার বিষয়ে উদ্বেগের কারণে জাতিসংঘ আফগান ভূখণ্ডে তার সকল কর্মীকে ৪৮ ঘণ্টা অফিসে আসতে বারণ করেছে।

স্টিফেন ডুজারিক বলেছেন, ‘তালেবানের এই পদক্ষেপ আমাদের কর্মকাণ্ডের ওপর ঠিক কিভাবে প্রভাব ফেলে তা আমরা এখনো খতিয়ে দেখছি এবং আমরা আগামীকাল কাবুলের ক্ষমতাসীন গোষ্ঠীর সাথে বৈঠক করার আশা করছি। এই বিষয়ে আমরা আরো পরিষ্কার হওয়ার চেষ্টা করছি। যদিও (নারী কর্মীদের কাজ বন্ধের আদেশ সম্পর্কে) আমাদের কাছে এখন পর্যন্ত লিখিত কিছু নেই।’

এদিকে পূর্বাঞ্চলীয় প্রদেশ নানগারহারে নারী কর্মীদের কর্মক্ষেত্রে আসা বন্ধের বিষয়ে মঙ্গলবার উদ্বেগ প্রকাশ করেছে আফগানিস্তানে অবস্থিত জাতিসংঘের মিশন (ইউএনএএমএ)।

জাতিসংঘের একজন সিনিয়র কর্মকর্তা নানগারহারের রাজধানী শহরের কথা উল্লেখ করে বলেছেন, ‘জালালাবাদে নারী কর্মীদের ওপর নিষেধাজ্ঞা কার্যকর করার হুমকির কারণে সংস্থাটির সকল জাতীয় কর্মী (পুরুষ ও নারী) ৪৮ ঘণ্টার জন্য জাতিসংঘের অফিসে আসবে না।’

উল্লেখ্য, দীর্ঘ ২০ বছর পর ২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতায় বসে তালেবান। এরপর সেপ্টেম্বর মাসের শুরুতে তালেবান অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম মন্ত্রিসভার ঘোষণা দেয়। অবশ্য সরকার গঠন করলেও বিশ্বের কোনো দেশই এখনো পর্যন্ত তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

এছাড়া গত বছরের ডিসেম্বরে তালেবান কর্তৃপক্ষ দেশটির বেশিরভাগ নারী এনজিও কর্মীকে কাজ করা থেকে বিরত রেখেছে। সাহায্য কর্মীরা বলছেন, এই পদক্ষেপের কারণে নারী সুবিধাভোগীদের কাছে পৌঁছানো আরো কঠিন হয়ে উঠেছে এবং এতে করে দাতারা তাদের তহবিল আটকে রাখতে পারে।

সূত্র: আল-জাজিরা

Facebook Comments Box
advertisement

Posted ৫:১৩ পূর্বাহ্ণ | বুধবার, ০৫ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(291 বার পঠিত)
(219 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]