সোমবার ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আইপিএলে খেলছেন না সাকিব, টাকা পাবেন কী?

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৬ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

আইপিএলে খেলছেন না সাকিব, টাকা পাবেন কী?

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের চলতি আসরে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা হচ্ছে না সাকিব আল হাসানের। আনুষ্ঠানিকভাবে সাকিবের বদলি হিসেবে নতুন ক্রিকেটারের নামও ঘোষণা করেছে ফ্র্যাঞ্চাইজিটি। ২ কোটি ৮০ লাখ রুপিতে কলকাতা দলে ভিড়িয়েছে ইংলিশ ওপেনার জেসন রয়কে।

আইপিএলে এবারের আসর শুরুর আগেই ছিটকে গেছেন অনেক ক্রিকেটার। শ্রেয়স আইয়ার, জাসপ্রিত বুমরাহ আসর মাঠে গড়ানোর আগে চোটের জন্য ছিটকে গেছেন। প্রথম ম্যাচ খেলার পর ছিটকে গেছেন গুজরাট টাইটান্সের হয়ে খেলতে নামা নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনও।

অন্যদিকে সাকিব নিজেই আইপিএল থেকে সরে দাঁড়িয়েছেন। ফলে অনেকের মনে প্রশ্ন, ইনজুরিতে ছিটকে যাওয়া কিংবা দল পাওয়ার পরেও সরে যাওয়া ক্রিকেটাররা ফ্র্যাঞ্চাইজির কাছ থেকে টাকা পাবেন কি?

এক্ষেত্রে আইপিএল নিয়ম বলছে, টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ালে ওই ক্রিকেটারকে বেতন দিতে হবে না। ফ্রাইঞ্চাইজি তখনই ক্রিকেটারদের বেতন দিতে বাধ্য থাকবে, যখন তিনি ম্যাচ খেলতে মাঠে নামবেন। যদি টুর্নামেন্ট চলাকালীন কোনো ক্রিকেটার চোট পায়, তার চিকিৎসার সম্পূর্ণ দায় বর্তাবে ফ্র্যাঞ্চাইজির উপর। আর চোটের জন্য সেই ক্রিকেটার যদি আর খেলতে না পারেন, তাহলে ওই ক্রিকেটারকে নিলামের চুক্তিবদ্ধ বেতন দিতে হবে।

যদি কোনো ক্রিকেটার টুর্নামেন্ট চলাকালে জাতীয় দলে খেলতে চলে যান, তাহলে যে কয়টা ম্যাচ খেলেছেন সেই ম্যাচ অনুসারে বেতন পাবেন। যদি পরে যোগ দেন তাহলে সেই ক্রিকেটারদের ক্ষেত্রেও একই শর্ত প্রযোজ্য হবে। তবে কোনো ক্রিকেটার পুরো আসরে খেলার জন্য উন্মুক্ত থাকলেও কোনো ম্যাচে খেলার সুযোগ না পেলে ফ্র্যাঞ্চাইজিকে চুক্তির পুরো টাকা দিতে হবে। অর্থাৎ পুরো আসরে দলের সাথে ডাগআউটে বসে থাকলেও চুক্তির পুরো টাকাটাই পাবেন সে ক্রিকেটার।

এখন প্রশ্ন, সাকিব আল হাসান বা কেন উইলিয়ামসন কি চুক্তির পুরো টাকা পাবেন?‌ সাকিব আল হাসান নিজ থেকেই আইপিএল থেকে সরে দাঁড়ানোর ফলে কলকাতা নাইট রাইডার্স থেকে টাকা পাবেন না। কলকাতার সঙ্গে দীর্ঘদিনের সুসম্পর্ক থাকার কারণে দুই পক্ষের আলোচনাতে এই সিদ্ধান্ত আসে। সাকিব নিজে নাম প্রত্যাহার করায় তাকে আর টাকা দিতে হবে না দলটির। বদলি অন্য খেলোয়াড়কে কেনার পেছনে সে অর্থ ব্যয় করবে কলকাতা।

অন্যদিকে এবারের আসরের উদ্বোধনী ম্যাচেই গুজরাট টাইটান্সের কেন উইলিয়ামসন গুরুতর চোট পেয়ে পুরো আসর থেকেই ছিটকে পড়েন। তার পরিবর্তে শ্রীলংকার সাদা বলের অধিনায়ক দাসুন শানাকাকে দলে নিয়েছে গতবারের চ্যাম্পিয়নরা। উইলিয়ামসন বাকি ম্যাচগুলো খেলতে না পারলেও তার চিকিৎসার ভার বহন করতে হবে গুজরাটকে। পাশাপাশি চুক্তির ২ কোটি টাকার পুরো বেতনটাই পাবেন উইলিয়ামসন।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]