মঙ্গলবার ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সেহরিতে যা এড়িয়ে চলাই ভালো

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৬ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

সেহরিতে যা এড়িয়ে চলাই ভালো

রমজানে দিনের অর্ধেকের বেশি সময় না খেয়ে থাকতে হয়। তাই সারাদিন নিজেকে সুস্থ রাখতে সেহরিতে পর্যাপ্ত পরিমাণে পানি এবং সুষম খাবার খাওয়া প্রয়োজন। সেহরির মেনু এমনভাবে সাজানো প্রয়োজন, যাতে সহজেই প্রয়োজনীয় পুষ্টিপূরণ হয় আবার শরীরে পানিশূন্যতা তৈরি না হয়। একইসঙ্গে শরীরও পায় সতেজতা।

বিশেষজ্ঞদের মতে, সেহরিতে ভারী, তেল, চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলাই ভালো। মুখরোচক ও স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা উচিত। সারা দিন না খেয়ে থাকতে হবে বলে আবার বেশি খাওয়া উচিত না।

ভাত, সবজি, মাছ বা মাংস, ডিম, দুধ এগুলো খাওয়া যেতে পারে। এ ছাড়া বেশি মাত্রায় পানি পান করুন। সারা দিনের পানির চাহিদা পূরণ করতে হবে। তাই ইফতার থেকে সেহরি পর্যন্ত দুই লিটার পানি পান করুন। সেইসঙ্গে পানিযুক্ত ফল, যেমন তরমুজ, শসা, যেগুলো খেলে শরীরে পানির ঘাততি পূরণ হবে, সেগুলো খাওয়া উচিত।

এ ছাড়া লেবুপানি বা ইসুবগুলের শরবত খাওয়া যেতে পারে। তবে চা, কফি, বেভারেজ জাতীয় পানীয় এড়িয়ে চলা ভালো। কারণ এগুলো শরীর থেকে পানি বের করে দেয়। ফলে কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ২:১৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(150 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]