মঙ্গলবার ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

অনাবাদি জমিতে সূর্যমুখীর হাসি

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৭ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

অনাবাদি জমিতে সূর্যমুখীর হাসি

অনাবাদি জমিতে সূর্যমুখী ফুলের চাষ করে সফলতা পেয়েছেন বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নের একাধিক কৃষক। এতে একদিকে যেমন আয় ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে, অন্যদিকে পতিত অনাবাদি জমি কাজে লাগিয়ে লাভবান হচ্ছেন কৃষকরা। আর কোলেস্টেরল মুক্ত তেল উৎপাদন করে ক্ষতিকর পামওয়েল ও সয়াবিনের স্বাস্থ্যঝুঁকি থেকে রক্ষা পাবেন ভোক্তারা।

সরেজমিনে দেখা গেছে, ফুলের সৌন্দর্য দেখতে প্রতিদিনই সকাল থেকে বিকেল পর্যন্ত সূর্যমুখীর বাগানে ভিড় করছেন ফুলপ্রেমিরা। অনেকেই আবার ফুলের সৌন্দর্য উপভোগের পাশাপাশি সেলফি তুলছেন।

পশ্চিম বেজহার গ্রামের কৃষক আব্দুল লতিফ সিকদার জানান, ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলুর সহায়তায় কৃষি অফিস থেকে বিনামূল্যে সূর্যমূখীর বীজ ও সার নিয়ে ৩২ শতক পতিত জমিতে যৌথভাবে চাষ করেছেন তিনি। ভালো ফলন হওয়ায় লাভবান হওয়ার আশা করছেন তিনি।

বিল্বগ্রাম এলাকার বাসিন্দা ছত্তার হাওলাদার জানান, কৃষি অফিস থেকে বিনামূল্যে সার ও বীজ পেয়ে ৩৩ শতক জমিতে সূর্যমুখীর আবাদ করেছেন তিনি। সূর্যমুখী চাষে খরচ কম কিন্তু লাভ বেশি।

চেয়ারম্যান সৈকত গুহ পিকলু বলেন, অনাবাদি জমিগুলোকে চাষের আওতায় নিয়ে আসার জন্য কৃষি বিভাগকে সঙ্গে নিয়ে কৃষকদের উদ্বুদ্ধ করে আসছি। তারই ধারাবাহিকতায় ইউপির একাধিক কৃষকরা অনাবাদি জমিতে সূর্যমুখী ও ভুট্টার চাষ করে সফলতা পেয়েছেন। সূর্যমুখীর তেল স্বাস্থ্যসম্মত হওয়ায় স্থানীয়ভাবে এর চাহিদা ব্যাপক।

উপজেলা কৃষি কর্মকর্তা মামুনুর রহমান জানান, উপজেলার ১৩ হেক্টর জমিতে সূর্যমুখীর আবাদ করা হয়েছে। এর মধ্যে ১১০জন কৃষকদের প্রনোদনার মাধ্যমে বীজ ও সার দেওয়া হয়েছে। পাশাপাশি মাঠে থেকে কৃষকদের পরামর্শ সহায়তাসহ কৃষি কাজ করে লাভবান হওয়ার জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৭ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]