বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ভৈরবে ভুট্টার বাম্পার ফলন

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৭ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

ভৈরবে ভুট্টার বাম্পার ফলন

আবহাত্তয়া অনুকূলে থাকায় কিশোরগঞ্জের ভৈরবে এবার ভুট্টার বাম্পার ফলন হয়েছে। আর বাজারে ভালো দাম পেয়ে চাষিরা ভুট্টা চাষে আগ্রহী হয়ে উঠছেন।

সরেজমিন কিশোরগঞ্জের ভৈরব উপজেলার গজারিয়া ও সাদেকপুর ইউনিয়নের বিস্তীর্ণ চর এলাকা ঘুরে দেখা যায়, চারদিকে এখন শুধু ভুট্টা আর ভুট্টা। কয়েক বছর আগেও মাড়াই-ঝাড়াইয়ের অসুবিধার কারণে ভুট্টা চাষ থেকে মুখ ফিরিয়ে নেন চাষিরা। তবে গত দুই বছরে পাল্টে গেছে চিত্র।

উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, এক বিঘা জমিতে ভুট্টার চাষ করতে খরচ হয় ৭ হাজার টাকা, আর ফলন পাওয়া যায় কমপক্ষে ৪০ মণ, যা বর্তমান বাজারে ৫০ হাজার টাকার বেশি। আর এর নানাবিধ ব্যবহারে দিন দিন বেড়েই চলেছে চাষ।

চাষিরা বলেন, গত বছর ধান ও বাদামের চেয়ে ভুট্টা চাষে লাভবান হওয়ায় এবার বেড়েছে ভুট্টা চাষ। বাজারে মণপ্রতি ধান বিক্রি হচ্ছে ১ হাজার টাকা। আর মণপ্রতি ভুট্টা বিক্রি হচ্ছে ১ হাজার ৪০০ টাকা। ফলে ভুট্টা চাষে বাড়ছে লাভের সম্ভাবনা।

এদিকে ভুট্টাচাষে কম খরচ ও বেশি লাভ হওয়ায় আরও বেশি চাষাবাদের আশা উপজেলা কৃষি অফিসের।

কিশোরগঞ্জের ভৈরব উপজেলার কৃষি কর্মকর্তা আকলিমা বেগম বলেন, ভৈরবের অনাবাদি পতিত জমিগুলোতে এবার ভুট্টা চাষ করা হয়েছে। ফলনও হয়েছে আশানুরূপ। এতে আগ্রহ বাড়ছে কৃষকদের। এ ছাড়া আগামী মৌসুমে আরও বেশি পরিমাণ ভুট্টা চাষের আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, ভৈরবে চলতি বছর প্রায় ৬৫ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৯:১৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৭ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]