বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যে দোয়ার মাধ্যমে ‘ঈদের শুভেচ্ছা’ জানাবেন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৮ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

যে দোয়ার মাধ্যমে ‘ঈদের শুভেচ্ছা’ জানাবেন

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। আর সেই আনন্দ ভাগাভাগি করতে ধর্মপ্রাণ মুসলমানরা একে অপরকে ঈদের শুভেচ্ছা জানায়। তবে কীভাবে এ শুভেচ্ছা জানাতে হবে তা একটি দোয়ার মাধ্যমে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের শিখিয়ে দিয়েছেন।

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শেখানো দোয়ায় আছে সব মানুষের ভালো কাজগুলোর কবুলের দোয়া। রমজান মাস মুমিন মুসলমান ইবাদত-বন্দেগিতে কাটান। যেন তাদের সব নেক আমলগুলো আল্লাহ কবুল করে নেন।

তাই একে অপরকে দেখলেই বলবেন-

تَقَبَّلَ اللهُ مِنَّا وَ مِنْكُمْ

উচ্চারণ : ‘তাক্বাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম।’

অর্থ : ‘আল্লাহ তাআলা আমাদের ও আপনার নেক আমল তথা ভালো কাজগুলো কবুল করুন।’

পরস্পরের দেখা-সাক্ষাতে এভাবে ঈদের শুভেচ্ছা বিনিময় করা সুন্নাত। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ দোয়াটি শিখিয়েছেন। রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও তার সাহাবারা ঈদের শুভেচ্ছা বিনিময়ে একে অপরকে উদ্দেশ করে এ দোয়াটি পড়তেন।

সুতরাং রমজান মাসে যারা রোজা পালন করেছেন। তারা একে অপরকে দেখলে; পরস্পরের সঙ্গে দেখা হলেই পরস্পরের নেক আমলগুলো কবুলের জন্য এ দোয়ায় শুভেচ্ছা বিনিময় করবেন। এতে আল্লাহ তাআলা এক মুমিনের জন্য অপর মুমিনের দোয়াকে কবুল করবেন। আর তাতে প্রত্যেক মুমিন মুসলমান রোজাদারের জন্য রমজানের রহমত বরকত মাগফেরাত ও নাজাত অবিরত নাজিল হবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ দোয়ার মাধ্যমে ঈদের শুভেচ্ছা বিনিময় করে পরস্পরের কল্যাণ ও মঙ্গল কামনা করার তাওফিক দান করুন। আমিন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৩ পূর্বাহ্ণ | শনিবার, ০৮ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(150 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]