সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্যুৎ খরচ কমাতে সরকারি অফিসের সময়সূচি বদলে ফেলল পাঞ্জাব

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৯ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

বিদ্যুৎ খরচ কমাতে সরকারি অফিসের সময়সূচি বদলে ফেলল পাঞ্জাব

বিদ্যুতের খরচ কমাতে নতুন সিদ্ধান্ত নিয়েছে ভারতের পাঞ্জাবের রাজ্য সরকার। নতুন সিদ্ধান্ত মোতাবেক বদলে ফেলা হয়েছে রাজ্যের সরকারি অফিসের কাজের সময়সীমা। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসেরে প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সাধারণত, যে সময়ে কাজের গতি সবচেয়ে বেশি থাকে বিদ্যুৎও সেই সময় বেশি করে খরচ হয়। তাই সাময়িকভাবে শিল্প কারখানায় বিদ্যুতের পিক আওয়ার তথা ১০টা-৫টার বদলে নতুন অফিসসূচি নির্ধারণ করা হয়েছে সরকারি কাজের জন্য।

শনিবার (৮ এপ্রিল) পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান টুইট করে সরকারি এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি জানিয়েছেন, আগামী তিন মাসের জন্য পাঞ্জাবে সরকারি কাজকর্মের নতুন সময় সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ২টো। ওই সময়ের মধ্যেই সরকারি অফিস শুরু হবে এবং কর্মচারীদের হাজিরা দিতে হবে। নাগরিকদেরও সরকারি পরিষেবার জন্য এই নতুন সময়সূচি অনুসরণ করতে হবে।

পাঞ্জাব সরকারের এ নতুন নীতি আগামী ২ মে থেকে কার্যকর করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মান এবং চলবে ১৫ জুলাই পর্যন্ত। মূলত গ্রীষ্মকালেই সরকারি অফিসের সময়ে এই বদল আনা হল। গ্রীষ্মে বিদ্যুতের চাহিদা বছরের অন্য সময়ের চেয়ে তুলনামূলক বেশি। নতুন সময়সূচির ফলে বিদ্যুৎ খরচের চাপ কিছুটা কমবে বলে আশাবাদী পাঞ্জাব সরকার।

মুখ্যমন্ত্রী মান জানিয়েছেন, পাঞ্জাবের বিদ্যুৎ দফতরের তথ্য বলছে, দুপুর দেড়টা থেকে বিদ্যুৎ খরচের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। তাই যদি সরকারি অফিসগুলি দুপুর ২টোর মধ্যে বন্ধ হয়ে যায় আগামী দিনে ৩০০ থেকে ৩৫০ মেগাওয়াট বিদ্যুতের সাশ্রয় করা যাবে।

বিদ্যুৎ দফতরের তথ্য অনুযায়ী, গ্রীষ্মে বিদ্যুতের খরচ সবচেয়ে বেশি হয় দুপুর দেড়টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। ওই সময়ে সরকারি অফিস বন্ধ রাখার সিদ্ধান্ত তাই লাভজনক হতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

মুখ্যমন্ত্রী মান জানিয়েছেন, সাধারণ মানুষ এবং সরকারি কর্মচারীদের সঙ্গে কথা বলেই সময়সূচি বদলে ফেলার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিদেশেও এই নীতি অনুসরণ করা হয় বলে জানিয়েছেন তিনি। তবে ভারতে বিদ্যুতের স্বার্থে অফিসের সময়সূচি পরিবর্তন এই প্রথম।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫২ পূর্বাহ্ণ | রবিবার, ০৯ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(263 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]