মঙ্গলবার ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সে বিস্ফোরণে বিধ্বস্ত দুই ভবন, নিখোঁজ ১০

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১০ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

ফ্রান্সে বিস্ফোরণে বিধ্বস্ত দুই ভবন, নিখোঁজ ১০

দক্ষিণ ফ্রান্সের বন্দর নগরী মার্সেইতে বিস্ফোরণের পর দুটি আবাসিক ভবন ধসে পড়েছে। এতে গুরুতর আহত হয়েছে অন্তত পাঁচজন। এছাড়াও, ধংসস্তূপের নিচে আরও অন্তত ১০ জন চাপাপড়া অবস্থায় নিখোঁজ থাকতে পারেন বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

স্থানীয় সময় রোববার (৯ এপ্রিল) ভোরে এ দুর্ঘটনা ঘটে।

উদ্ধারকর্মীরা জানিয়েছেন, নিখোঁজ ব্যক্তিদের উদ্ধারে অভিযান চলছে। তবে বিস্ফোরণের পরপরই ভবন দুটিতে আগুন ধরে যাওয়ায় উদ্ধারকাজে বেগ পেতে হচ্ছে বলে জানিয়েছেন তারা। অন্তত ১০০টি উদ্ধারকর্মী দল দুর্ঘটনাস্থলে তৎপরতা চালাচ্ছে। বড় ক্রেনের সাহায্যে চলছে ধংসস্তূপ সরানোর কাজ। পাশেই উড়ছে ধোঁয়া, তাতে পানি দিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে উদ্ধারকারীরা।

রোববার স্থানীয় সময় ভোরে ফ্রান্সের বন্দরনগরী মার্সেইয়ের ওই দুই আবাসিক ভবন বিস্ফোরণের পর আগুন ঘরে যায়। মুহূর্তেই ধসে পড়ে ভবন দুটি। খবর পেয়ে দ্রুতই ঘটনাস্থলে পৌঁছায় দমকলবাহিনীর সদস্যরা। শুরু হয় উদ্ধার কার্যক্রম। আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হলেও আগুনের কারণে উদ্ধার অভিযানে বেশ বেগ পেতে হয় তাদের। ভবনের ধংসস্তূপের নিচে এখনো বেশ কয়েকজন চাপা পড়ে আছেন বলে ধারণা করছে দমকল বাহিনী।

একজন প্রত্যক্ষদর্শী জানান, তিনি জানেন না কীভাবে কী হয়েছে! এমন ঘটনা এর আগে কখনো দেখেননি। খুব বাজে কিছু হয়েছে বলেই তার মনে হচ্ছে।

এদিকে, ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ধ্বংসস্তূপের নিচে এখনো আগুন জ্বলছে। এতে ব্যাহত হচ্ছে উদ্ধার কাজ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শতাধিক ইউনিট কাজ করছে বলেও জানান তিনি।

তবে এ দুর্ঘটনায় কেউ নিহত হয়েছেন কি না, সে বিষয়ে এখনো নির্দিষ্ট করে কিছুই বলতে পারছে না স্থানীয় কর্তৃপক্ষ। ভয়াবহ এ দুর্ঘটনায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে উদ্ধার কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

এদিকে ভয়াবহ বিস্ফোরণের পর পাশের আরো একটি ভবন আংশিক ধসে পড়ে। এ ঘটনার পর ঝুঁকিপূর্ণ ৩০টি ভবন থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩২ পূর্বাহ্ণ | সোমবার, ১০ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(264 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]