সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আবারো সিরিয়ার মার্কিন ঘাঁটিতে রকেট হামলা

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১১ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

আবারো সিরিয়ার মার্কিন ঘাঁটিতে রকেট হামলা

চরম উত্তেজনা বিরাজ করছে সিরিয়ায়। এই পর্যন্ত সিরিয়াতে দফায় দফায় হামলা হয়েছে। এবং হামলার পর পাল্টা হামলাও চালানো হয়েছে। কিন্তু এবার সিরিয়ার মার্কিন ঘাঁটিতে রকেট হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি।

গত মাসে মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলার পর বিমান হামলায় চালায় যুক্তরাষ্ট্র। পূর্ব সিরিয়ায় যে মার্কিন ঘাঁটিতে রকেট হামলা হয়েছে। ওই ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের সেনারা থাকে। মার্কিন সেনাবাহিনী এই হামলার তথ্য জানিয়েছে। তবে হামলায় কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতি হয়নি বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, সোমবার পূর্ব সিরিয়ার মিশন সহায়ক সাইট কনোকোতে একটি রকেট আঘাত হানে। আরেকটি রকেট পাওয়া যায় অ্যাটাক পয়েন্টে। তবে কেউই হামলার দায় স্বীকার করেনি।

যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধপর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, ‘পূর্ব সিরিয়ায় অবস্থান করা ইরান সমর্থিত যোদ্ধারা এই হামলা চালাতে পারে।’গত মার্চে সিরিয়ার মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় একজন ঠিকাদারসহ দুইজন নিহত হয়। ঘটনার পর প্রতিশোধমূলক বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র

ওই হামলার পর মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছিলেন, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড বাহিনীর সঙ্গে সম্পর্কিত গোষ্ঠীর লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়। অস্টিন বলেন, ‘আমাদের সেনাদের ওপর হামলা চালানোর পর কেউ দায়মুক্তি পাবে না।’

মার্কিন জেনারেল এরিক কুরিলা জানিয়েছেন, মধ্যপ্রাচ্যে অবস্থান করা তাদের সেনাদের ওপর ইরান সমর্থিত গোষ্ঠী ২০২১ সালের শুরু থেকে এখন পর্যন্ত ৭৮ বার হামলা চালিয়েছে। প্রত্যেকটি হামলার উপযুক্ত জবাব দেওয়া হবে বলে জানান তিনি।

সূত্র: এপি

Facebook Comments Box
advertisement

Posted ৭:১৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১১ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(263 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]