বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

স্মরণকালের বৃহত্তম সামরিক মহড়ায় যুক্তরাষ্ট্র-ফিলিপাইন

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১২ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

স্মরণকালের বৃহত্তম সামরিক মহড়ায় যুক্তরাষ্ট্র-ফিলিপাইন

যৌথ সামরিক মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্র ও ফিলিপাইন। দেশ দুটির ইতিহাসে এটাই সবচেয়ে বড় সামরিক মহড়া। তাইওয়ানকে ঘিরে চলমান উত্তেজনার মধ্যে চীনের বড় ধরনের সামরিক মহড়া চালানোর পর মঙ্গলবার যৌথ মহড়া শুরু করেছে ওয়াশিংটন ও ম্যানিলা।

গতকাল শুরু হওয়া মহড়ায় দুই দেশের ১৭ হাজারের বেশি সেনা অংশ নেবে। এর মধ্যে ১২ হাজার যুক্তরাষ্ট্রের এবং ফিলিপাইনের ৫ হাজার ৪০০ সেনা। এ ছাড়া অস্ট্রেলিয়া নৌবাহিনীর শতাধিক সদস্যও মহড়ায় অংশ নেবে। এই মহড়ায় উপস্থিত থাকবেন ১২ দেশের পর্যবেক্ষক। মহড়া আগামী ২৮ এপ্রিল পর্যন্ত চলবে বলে জানা গেছে।ফিলিপিনো এবং মার্কিন কর্মকর্তারা বলেছেন, এই মহড়া উন্মুক্ত এবং মুক্ত ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার প্রতি তাদের প্রতিশ্রুতির প্রদর্শন। ওয়াশিংটন ও ম্যানিলার এই মহড়া আগেই নির্ধারিত ছিল। গত ফেব্রুয়ারিতে ওয়াশিংটন দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির সঙ্গে একটি নতুন প্রতিরক্ষা চুক্তি হয়। চুক্তিতে ফিলিপাইন দ্বীপপুঞ্জে চারটি নতুন নৌঘাঁটি স্থাপন করার কথা উল্লেখ রয়েছে।ফিলিপাইনের চারপাশে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার আশপাশের জলপথগুলোতে দীর্ঘদিন ধরে প্রভাব বিস্তার করার চেষ্টা করছে চীন। এই সুযোগে ওই অঞ্চলের দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

Facebook Comments Box
advertisement

Posted ৮:১৪ পূর্বাহ্ণ | বুধবার, ১২ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(264 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]