বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বিবিসির বিরুদ্ধে ভারতে মামলা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৩ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

বিবিসির বিরুদ্ধে ভারতে মামলা

বৈদেশিক লেনদেনে অনিয়মের অভিযোগে গণমাধ্যম ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের (বিবিসি) বিরুদ্ধে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট-এর অধীনে মামলা দায়ের করেছে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (এনফোর্সমেন্ট ডিরেক্টরেট) ইডি।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সংস্থাটির একটি অফিসিয়াল সূত্র জানিয়েছে, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বিবিসি ইন্ডিয়ার বিরুদ্ধে বৈদেশিক মুদ্রা আইন লঙ্ঘনের অভিযোগে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্টে মামলা নথিভুক্ত করেছে।

বলা হয়েছে, বিবিসির বিরুদ্ধে বিদেশি তহবিল ব্যবহারের ক্ষেত্রে অনিয়মের অভিযোগ উঠেছে। এজন্যই সংবাদমাদ্যমটির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

গত ফেব্রুয়ারিতে বিবিসির নয়াদিল্লি ও মুম্বইয়ের কার্যালয়ে প্রায় ৬০ ঘণ্টা অভিযান চালিয়েছিল ভারতের আয়কর বিভাগ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে একটি তথ্যচিত্র প্রকাশের কয়েক সপ্তাহ পর ওই অভিযান চালানো হয়।

অভিযানের সময় বিবিসি কর্মীদের কাছ থেকে মোবাইল ফোনসহ ব্যক্তিগত জিনিসপত্র জব্দ করেন কর কর্মকর্তারা।

এর আগে ১৭ জানুয়ারি বিবিসি-২ নামের চ্যানেল ‘ইন্ডিয়া: দ্য মোদী কোশ্চেন’নামেও ওই তথ্যচিত্র সম্প্রচার করে। সেখানে ২০০২ সালে গুজরাটে সাম্প্রদায়িক দাঙ্গা চলাকালে মোদীর ভূমিকা তুলে ধরা হয়। সম্প্রচারের পরপরই তথ্যচিত্রটি ভারতজুড়ে ব্যাপক বিতর্কের জন্ম দেয়।

ভারত সরকার তথ্য প্রযুক্তি আইনের অধীনে জরুরি ক্ষমতা ব্যবহার করে এরই মধ্যে তথ্যচিত্রটির লিংক শেয়ার করা ভিডিও ও টুইট ব্লক করেছে। যদিও এখনো ওই তথ্যচিত্রটি ভারতে নিষিদ্ধ করা হয়নি, তবে, সামাজিক যোগাযোগমাধ্যমে তা ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

Facebook Comments Box
advertisement

Posted ৮:২৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(265 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]