বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

একদিনে আক্রান্ত ৬২ হাজার, মৃত্যু ৪ শতাধিক

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৫ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

একদিনে আক্রান্ত ৬২ হাজার, মৃত্যু ৪ শতাধিক

শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনাভাইরাসে বিশ্বে আরো ৬১ হাজার ৯৬৮ জন আক্রান্ত হয়েছে। আর অসুস্থতায় ভুগে মৃত্যু হয়েছে ৪৩১ জনের। এর বাইরে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৬৮ হাজার ২৯৬ জন।

মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স সূত্রে শনিবার সকালে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার বিশ্বে করোনায় দৈনিক মৃত্যুর হিসেবে শীর্ষে ছিল ফ্রান্স। এদিন এ রোগে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। ফ্রান্সে এদিন কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১০৮ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৯ হাজার ৪৬৭ জন।

একই দিন ১১ হাজার ৬৬৬ জন নতুন আক্রান্ত রোগী নিয়ে দৈনিক আক্রান্তের হিসেবে শীর্ষে অবস্থান নিয়েছে দক্ষিণ কোরিয়া। পাশাপাশি এদিন দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৫ জনের।

ফ্রান্স এবং দক্ষিণ কোরিয়া ব্যতীত শুক্রবার বিশ্বের আরো মৃত্যু ও সংক্রমণের উচ্চহারের দেশগুলো হলো— জার্মানি (মৃত ৯৬ জন, নতুন আক্রান্ত ২ হাজার ৩০ জন), যুক্তরাষ্ট্র (মৃত ৫৫ জন, নতুন আক্রান্ত ৩ হাজার ৭৫৪ জন), মেক্সিকো (মৃত ৩৬ জন, নতুন আক্রান্ত ৪ হাজার ৭২৬ জন) এবং রাশিয়া (মৃত ৩৫ জন, নতুন আক্রান্ত ৮ হাজার ৮২ জন)।

এদিকে বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৪ লাখ ৩০ হাজার ২৭ জন। এদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৩ লাখ ৯০ হাজার ৪৮৩ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৩৯ হাজার ৫৪৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি।

পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ঐ বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০৪ পূর্বাহ্ণ | শনিবার, ১৫ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]