মঙ্গলবার ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বাবরের বিশ্বরেকর্ড গড়া সেঞ্চুরিতে বড় জয় পাকিস্তানের

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৬ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

বাবরের বিশ্বরেকর্ড গড়া সেঞ্চুরিতে বড় জয় পাকিস্তানের

চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি জিতে সিরিজে এগিয়েই ছিল পাকিস্তান। দ্বিতীয় ম্যাচেও সফরকারী নিউজিল্যান্ড পাত্তাই পায়নি বাবর আজমের দলের কাছে। দলের জয়ের দিনে বিশ্বরেকর্ড গড়েছেন পাকিস্তান অধিনায়ক। একমাত্র অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিনটি সেঞ্চুরির মালিক এখন বাবর।

শনিবার (১৫ এপ্রিল) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে ৩৮ রানে হারিয়েছে পাকিস্তান। আগে ব্যাট করে বাবর আজমের সেঞ্চুরিতে ভর করে ৪ উইকেট হারিয়ে ১৯২ রান সংগ্রহ করে পাকিস্তান। জবাবে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫৪ রান করতে সমর্থ হয় নিউজিল্যান্ড।

টস জিতে আগে ব্যাট করতে নেম ১০.৪ ওভারে ৯৯ রানের পার্টনারশিপ গড়েন অধিনায়ক বাবর আজম ও উইকেটকিপার মোহাম্মদ রিজওয়ানের জুটি। ৩৪ বলে ৬ চার ও ১ ছয়ে ঠিক ৫০ রান করে ম্যাট হেনরির বলে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন রিজওয়ান। হেনরির সে ওভারের ঠিক পরের বলেই গোল্ডেন ডাক মেরে বিদায় নেন ফখর জামান। এর পরের ওভারে রাচিন রবীন্দ্র ফেরান সাইম আইয়ুবকে। ৩ বল খেলে রানের খাতা না খুলেই বিদায় নেন তিনি।

৩ রানে ৩ উইকেট হারিয়ে কিছুটা কোণঠাঁসা হয়ে পড়া পাকিস্তান আর ২ রান যোগ করতে হারায় ইমাদ ওয়াসিমের উইকেটও। দেখতে দেখতে বিনা উইকেটে ৯৯ রান থেকে পাকিস্তানের স্কোরকার্ড দাঁড়ায় ৪ উইকেটে ১০৫!

এরপর উইকেটে আসা ইফতেখার আহমেদ পাল্টা আক্রমণ করে খেলতে থাকেন। ব্যাট হাতে ঝড় তোলেন বাবর আজমও।

১৯ বলে ১ চার ও ৩ ছয়ে ৩৩ রান করেন ইফতেখার। অন্যদিকে নিশামের করা শেষ ওভারের আগে ৮৪ রানে দাঁড়িয়েছিলেন বাবর। এই ওভারে একটি করে ডাবল আর সিঙ্গেল আর সেই সঙ্গে একটি করে চার ও ছয় হাঁকিয়ে শেষ বলের আগে ৯৭ রানে দাঁড়িয়ে ছিলেন পাকিস্তান অধিপতি। শেষ বলে কাভার এরিয়া দিয়ে চার হাঁকিয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করেন বাবর। সেই সঙ্গে জায়গা করে নেন রেকর্ড বুকে। অধিনায়ক হিসেবে তিনটি সেঞ্চুরি নেই আর কারও। দুটি করে সেঞ্চুরি নিয়ে এতদিন ভারতের রোহিত শর্মা ও সুইজারল্যান্ডের ফাহিম নাজিরের সঙ্গে একই বন্ধনীতে ছিলেন বাবর।

এদিন রেকর্ড গড়েছেন আরও একটি। এদিনের সেঞ্চুরির পর স্বীকৃত টি-টোয়েন্টিতে ৯টি সেঞ্চুরি পূর্ণ হলো বাবরের। তার চেয়ে বেশি সেঞ্চুরি আছে শুধু ইউনিভার্স বস ক্রিস গেইল। স্বীকৃত টি-টোয়েন্টিতে তার সেঞ্চুরির সংখ্যা ২২টি।

১৯৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে রানরেটের সঙ্গে কখনোই পাল্লা দিতে পারেনি নিউজিল্যান্ড। মার্ক চ্যাপমান শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৪০ বলে ৬৫ রান করে। তার ইনিংসে ছিল ৪টি করে চার ও ছয়ের মার। এছাড়া ২৬ রান করেন চ্যাড বোয়েস। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫৪ রান করে নিউজিল্যান্ড।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৩ পূর্বাহ্ণ | রবিবার, ১৬ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]