বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন যুদ্ধে ‘উৎসাহ দেওয়া’ বন্ধ করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান লুলার

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৭ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

ইউক্রেন যুদ্ধে ‘উৎসাহ দেওয়া’ বন্ধ করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান লুলার

ইউক্রেন যুদ্ধে ‘উৎসাহ দেওয়া’ বন্ধ করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা।

চীন সফরকালে শনিবার তিনি এ আহ্বান জানান। বেইজিংয়ে সাংবাদিকদের তিনি বলেন, ইউক্রেন যুদ্ধে উৎসাহ দেওয়া বন্ধ করে যুক্তরাষ্ট্রের উচিত হবে শান্তি আলোচনার কথা বলা।একই সঙ্গে ইউরোপীয় ইউনিয়নেরও (ইইউ) শান্তি প্রতিষ্ঠার কথা বলা শুরু করা প্রয়োজন বলেও মন্তব্য করেন ব্রাজিলের প্রেসিডেন্ট। খবর বিবিসি ও এএফপির।

এদিকে দোনবাসের বাখমুত শহরে রুশ বাহিনীর বিরুদ্ধে রক্তক্ষয়ী যুদ্ধ চলছে ইউক্রেনের সেনাদের। রোববার ইউক্রেনের ইস্টার্ন মিলিটারি কমান্ডের মুখপাত্র সেরহি শেরেভাতি ১+১ টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন তথ্য জানিয়েছেন। তাঁর দাবি, রুশ বাহিনী বাখমুতে প্রচণ্ড হামলা চালালেও এখনও সেখানে নিজেদের অবস্থান ধরে রেখেছে ইউক্রেনীয় সেনারা।

শেরেভাতি বলেন, গত কয়েক দশকে যে রক্তক্ষয়ী যুদ্ধ দেখা যায়নি, এমন যুদ্ধ হচ্ছে বাখমুতের শহুরে অঞ্চলগুলোর প্রাণকেন্দ্রে। আমাদের সেনারা এই রক্তক্ষয়ী ও প্রচণ্ড যুদ্ধে শত্রুদের যুদ্ধ করার সক্ষমতা এবং মানবিকভাবে বিপর্যস্ত করে দিতে সব ধরনের চেষ্টা করছে। প্রতিদিন এ শহরের প্রতিটি কর্নারে তারা সফলতার সঙ্গে এ কাজ করছে।

এদিকে পোল্যান্ড ও হাঙ্গেরি  শনিবার প্রতিবেশী দেশ ইউক্রেনের কাছ থেকে শস্য ও অন্যান্য খাদ্যদ্রব্য আমদানি নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে। তারা বলছে, স্থানীয় কৃষি খাতের সুরক্ষায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদের বাজারে এসব পণ্যের অতিরিক্ত সরবরাহের কারণে দাম পড়ে যাওয়ায় স্থানীয় কৃষকরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। এমন সিদ্ধান্তের বিষয়ে ইউক্রেন হতাশা জানিয়ে বলেছে, একতরফাভাবে নেওয়া কঠোর পদক্ষেপে পরিস্থিতির কোনো সুরাহা হবে না।

অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কি শনিবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর সঙ্গে চীন সফর নিয়ে আলোচনা করেছেন। মাখোঁর অফিসের এক বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা শান্তি সম্মেলন আয়োজনের পরবর্তী পদক্ষেপ নিয়েও আলোচনা করেছেন। ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠায় ডিসেম্বরে একটি বৈশ্বিক শান্তি সম্মেলন আয়োজনের প্রস্তাব দিয়েছেন জেলেনস্কি।

Facebook Comments Box
advertisement

Posted ৫:১৬ অপরাহ্ণ | সোমবার, ১৭ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(265 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]