মঙ্গলবার ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পশ্চিমবঙ্গে তীব্র তাপপ্রবাহ, বিভিন্ন জেলায় ‘হাই অ্যালার্ট’ জারি

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৯ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

পশ্চিমবঙ্গে তীব্র তাপপ্রবাহ, বিভিন্ন জেলায় ‘হাই অ্যালার্ট’ জারি

তীব্র দাবদাহে জ্বলছে ভারত। তীব্র তাপ প্রবাহের ফলে ভারতের বিভিন্ন অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে। এই তীব্র গরমে ভারতের বিভিন্ন জেলায় হাই অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, পূর্ব ভারতের রাজ্যগুলোতে অব্যাহত থাকবে তাপপ্রবাহ। এই তীব্র গরম ও দাবদাহে পুড়বে পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা, সিকিম, অন্ধ্রপ্রদেশ ও ঝাড়খণ্ড। পাঞ্জাব ও হরিয়ানাতেও তাপমাত্রার আরো বৃদ্ধি পেতে পারে।

আগামী ৪৮ ঘণ্টা বিহারের ৬টি জেলায় অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। এছাড়াও তাপপ্রবাহের সতর্কতা জারি পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, বিহার ও পূর্ব উত্তরপ্রদেশে।

ভারতের আবহাওয়া অফিস আরো জানিয়েছে, পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকায় ৪০ ডিগ্রি সেলসিয়াস পেরিয়ে যাবে তাপমাত্রার পারদ। আগামী ৪-৫ দিন পশ্চিমবঙ্গ, বিহার ও অন্ধ্রপ্রদেশের উপকূলে তাপপ্রবাহ অব্যাহত থাকবে। পাঞ্জাব ও হরিয়ানায়ও আগামী ২ দিন তাপপ্রবাহ চলতে পারে।

এদিকে ইতোমধ্যেই তাপপ্রবাহের জেরে পশ্চিমবঙ্গে সব স্কুল, কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিক্ষার্থীদের সুবিধার্থে এই পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার।

উল্লেখ্য, গত রোববার মুম্বাইয়ে খোলা মাঠে একটি অনুষ্ঠানে হিটস্ট্রোকে ১১ জনের মৃত্যু হয়েছে। এই তীব্র দাবদাহ থেকে বাঁচতে একাধিক পরামর্শ দিচ্ছে আবহাওয়া অফিস। তারমধ্যে অন্যতম হলো পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে।

এছাড়াও শরীরে যাতে পানির অভাব না হয়, তার জন্য বাড়িতে তৈরি পানীয়ও খেতে পারেন। মোদ্দা কথা, ডিহাইড্রেশন যাতে না হয়, সে বিষয়ে সজাগ থাকতে হবে। এবং যথাসম্ভব সূর্যের তাপ পরিহার করে চলতে হবে।

সূত্র: আনন্দবাজার

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৫ পূর্বাহ্ণ | বুধবার, ১৯ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(269 বার পঠিত)
(211 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]