মঙ্গলবার ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

স্মৃতিকথামূলক বই প্রকাশের ঘোষণা মালালার

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৯ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

স্মৃতিকথামূলক বই প্রকাশের ঘোষণা মালালার

নোবেলজয়ী পাকিস্তানের নারীশিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাইয়ের আরেকটি বই প্রকাশ হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এ ঘোষণা দিয়ে মালালা বলেছেন, তিনি যে বইটি প্রকাশের কাজ করছেন, সেটি স্মৃতিকথামূলক। একই সঙ্গে জানিয়েছেন, বইটি হবে তাঁর ‘একেবারে ব্যক্তিজীবন’ নিয়ে।

সোমবার বই প্রকাশের ঘোষণা দিয়ে মালালা বলেছেন, ‘খুবই আনন্দের সঙ্গে ঘোষণা দিচ্ছি, আমার পরবর্তী বই নিয়ে কাজ করছি আমি। গত কয়েক বছরে অনেক পরিবর্তনের মধ্য দিয়ে গেছে আমার জীবন। এর মধ্যে স্বাধীনতা যেমন ছিল, তেমনি ছিল সঙ্গী খোঁজার বিষয়টি। সবচেয়ে বড় বিষয়, নিজেকে খুঁজে পাওয়া।’ খবর জিও নিউজের

২০১৩ সালে তরুণ এই অধিকারকর্মী ‘আই অ্যাম মালালা’ নামে প্রথম বই প্রকাশ করেন। বইটি আন্তর্জাতিকভাবে ‘বেস্ট সেলারের’ স্বীকৃতি পেয়েছিল। বইটি প্রকাশ হয়েছিল মালালার ১৬তম জন্মদিনের পরই। মালালা বলেছেন, আগামী অক্টোবরে তাঁর প্রথম স্মৃতিকথা ‘আই অ্যাম মালালা’ প্রকাশের দশক পূর্তি হবে।

২০১৭ সালে মালালার দ্বিতীয় বই প্রকাশিত হয়। শিশুদের জন্য লেখা বইটির নাম ‘মালালা’স ম্যাজিক পেনসিল’। এর প্রকাশক যুক্তরাজ্যের পাফিন বুক। শরণার্থীদের অভিজ্ঞতা নিয়ে মালালার লেখা তৃতীয় বই ‘উই আর ডিসপ্লেসড’ ২০১৮ সালে প্রকাশ করে উইডেনফেল্ড অ্যান্ড নিকোলসন।

প্রথম বই প্রকাশের এক বছর পর সবচেয়ে কম বয়সী ব্যক্তি হিসেবে শান্তিতে নোবেল পুরস্কার পান মালালা ইউসুফজাই। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেছেন। ২০২১ সালে পাকিস্তান ক্রিকেট বোর্ডের ম্যানেজার আসার মালিককে বিয়ে করেন মালালা।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫১ অপরাহ্ণ | বুধবার, ১৯ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(264 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]