মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিরল ‘হাইব্রিড’ সূর্যগ্রহণ দেখতে অস্ট্রেলিয়ায় হাজারো মানুষের ভিড়

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২০ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

বিরল ‘হাইব্রিড’ সূর্যগ্রহণ দেখতে অস্ট্রেলিয়ায় হাজারো মানুষের ভিড়

বিরল ‌‌’হাইব্রিড’ সূর্যগ্রহণ দেখতে অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলের এক্সমাউথ শহরে হাজার হাজার পর্যটক ভিড় করেন। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১১টা ২৭ মিনিটে ওই গ্রহণ দেখা যায়। এ সময় শহরের আকাশ প্রায় এক মিনিট অন্ধকার হয়ে যায়। ৪০ কিলোমিটার এলাকাজুড়ে চাঁদ প্রশস্ত ছায়া ফেলে।

সূর্যগ্রহণের বিরল এ দৃশ্য দেখার পর উপস্থিত পর্যটক ও বিজ্ঞানীরা অনেকেই উল্লাস করেন। কেউ কেউ ব্যাপারটাকে ‘স্বপ্নের মতো’ বলে উল্লেখ করে।

যুক্তরাষ্ট্র থেকে আসা পর্যটক হেনরি বলেন, ‘এ এক অসাধারণ অনুভূতি।’ কানাডার টম নাবের বলেন, ‘অবিশ্বাস্য, সূর্যগ্রহণের দৃশ্য দেখার পর কেঁদেছি।

দুটি ‘হাইব্রিড’ সূর্যগ্রহণের মাঝে সাধারণত ১০০ বছরের বিরতি থাকে বলে জানিয়েছেন মহাকাশবিদরা। প্রশান্ত মহাসাগরের অন্যান্য অংশেও আংশিক সূর্যগ্রহণ দেখা গেছে।

ভারত মহাসাগরে সূর্যোদয়ের সময় এই গ্রহণ শুরু হয় এবং প্রশান্ত মহাসাগরে সূর্যাস্তের সময় শেষ হয়। তবে এই সূর্যগ্রহণ কেউ কেউ সম্পূর্ণ এবং আংশিক গ্রহণ প্রত্যক্ষ করেন।

পশ্চিম অস্ট্রেলিয়া, তিমুর-লেস্টে এবং পশ্চিম পাপুয়াতে বসবাসকারী লোকজন বিরল এ সূর্যগ্রহণ ভালোভাবেই দেখতে পেয়েছেন।

এর আগে এমন গ্রহণ হয় ২০১৩ সালে। মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা বলছে, ২০৩১ আবারও এমন হাইব্রিড সূর্যগ্রহণ দেখা যেতে পারে। সূত্র: বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২০ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]