মঙ্গলবার ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অমর্ত্য সেনের বাড়ি ভাঙতে এলে বুলডোজারের সামনে বসব: মমতা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৭ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

অমর্ত্য সেনের বাড়ি ভাঙতে এলে বুলডোজারের সামনে বসব: মমতা

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের জমি বিতর্কে এবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে কড়া ভাষায় হুঁশিয়ারি দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বলেছেন, ‘ওরা যদি অমর্ত্য সেনের বাড়ি ভাঙতে আসে, আমি গিয়ে সেখানে বুলডোজারের সামনে বসে থাকব। দেখব ওরা কীভাবে অমর্ত্য সেনের বাড়ি ভাঙতে পারে। আমি দেখতে চাই, কার শক্তি বেশি, মানুষের নাকি বুলডোজারের?’

পশ্চিমবঙ্গের সচিবালয় নবান্নে সংবাদ সম্মেলন করে মমতা বলেন, ‘আমি ওদের ঔদ্ধত্য দেখছি। ওরা নাকি অমর্ত্য সেনের বাড়ি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেবে।’

সম্প্রতি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষে নোবেলজয়ী অর্থনীতিবিদকে একটি উচ্ছেদের নোটিস পাঠানো হয়েছে। সেই নোটিসে বলা হয়েছে, ১৫ দিনের মধ্যে অর্থাৎ, আগামী ৬ মের মধ্যে অমর্ত্য সেনকে শান্তিনিকেতনের বাড়ির দখলকৃত ৮ কাঠা জমি ছাড়তে হবে। নাহলে কর্তৃপক্ষের পক্ষে বলপ্রয়োগ করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। সেই নোটিসের প্রসঙ্গ টেনেই এবার বিশ্বভারতীকে পাল্টা হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এর আগে বীরভূম সফরে গিয়ে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের বাড়ি ‘প্রতীচী’তে যান মুখ্যমন্ত্রী মমতা। অমর্ত্য সেনের পাশে দাঁড়িয়ে তার হাতে জমির নথিপত্র তুলে দেন তিনি। যদিও এর পরে বিশ্বভারতীর সঙ্গে অমর্ত্য সেনের সংঘাত আরও চরমে ওঠে।

বিশ্বভারতীর সঙ্গে অমর্ত্য সেনের জমি সংক্রান্ত বিবাদের মধ্যেই প্রায় ১২০ জন বিশিষ্ট ব্যক্তি জমি বিতর্কের জেরে তৈরি হওয়া পরিস্থিতির কথা উল্লেখ করে এবং বিশ্বভারতী কর্তৃপক্ষ বিশেষত উপাচার্যের ভূমিকার নিন্দা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খোলা চিঠি পাঠিয়েছিলেন। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসেবে মোদিকে চিঠি পাঠান তারা।

জমি বিতর্কে অমর্ত্য সেনকে হেনস্থা প্রসঙ্গে নিজেদের মতামত জানাতে অনুরোধ জানিয়ে আজ বৃহস্পতিবার বিকেল ৫টায় কলকাতার নন্দনের ৩ নম্বর প্রেক্ষাগৃহে বৈঠক আয়োজন করেছে কলকাতার বিশিষ্টরা। সূত্রের খবর, অমর্ত্য সেনকে হেনস্থার প্রতিবাদে আগামী ৩০ এপ্রিল থেকে পথে নামতে চলেছেন রাজ্যের বিশিষ্ট শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবী, আইনজীবী থেকে অধ্যাপক ও ছাত্ররা।

Facebook Comments Box
advertisement

Posted ৬:০১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৭ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(246 বার পঠিত)
(205 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]