সোমবার ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এসএসসির প্রশ্নফাঁস ঠেকাতে শিক্ষাবোর্ডের নানা পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৯ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

আগামীকাল রোববার (৩০ এপ্রিল) সারা দেশে শুরু হতে যাচ্ছে এসএসসি ও সমমান পরীক্ষা। এ বছর ২০ লাখ ৭১ হাজারের বেশি পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেবে। এবারের এসএসসিতে প্রশ্নফাঁস ঠেকাতে নানা পরিকল্পনা নিয়েছে শিক্ষাবোর্ডগুলো।

কারিগরি ও মাদরাসাসহ ১১টি শিক্ষাবোর্ডের সব প্রস্তুতির কথা জানিয়ে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছেন, এরই মধ্যে সব কেন্দ্রে উত্তরপত্রসহ পরীক্ষার আনুষঙ্গিক সরঞ্জামাদি পৌঁছে গেছে। এবার প্রশ্নপত্র থানা থেকে বের করার সময় উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতি বাধ্যতামূলক করা হয়েছে।

শিক্ষাবোর্ডের দাবি, প্রশ্ন প্রণয়ন থেকে বণ্টন প্রক্রিয়ায় প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই। সামাজিক যোগাযোগমাধ্যম সার্বক্ষণিক পর্যবেক্ষণের পাশাপাশি কেন্দ্রের আশপাশে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নজরদারি করবে। কেউ গুজব ছড়ালে আইনগত ব্যবস্থা নেয়ার কথাও জানান তপন কুমার সরকার।

এদিকে পরীক্ষা উপলক্ষে ২৩ মে পর্যন্ত কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। পাশাপাশি পরীক্ষা চলাকালে কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া সর্বসাধারণের প্রবেশ নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)।

এদিকে মন্ত্রণালয়ের এক সভায় প্রশ্নপত্র বিতরণ, সংরক্ষণ ও পরীক্ষাগ্রহণের সার্বিক প্রস্তুতি এবং প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ানো রোধ, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন সরবরাহকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়াসহ সার্বিক বিষয়ে আলোচনা হয়। এ সময় সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে শিক্ষক, অভিভাবক ও গণমাধ্যমসহ সবার সহযোগিতা কামনা করে মন্ত্রনালয়।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৫০ পূর্বাহ্ণ | শনিবার, ২৯ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]