মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কোহলি-রোহিতরা বিশ্বকাপে খেলবেন বাংলাদেশে তৈরি ব্যাটে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৯ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

আর কিছুদিন পরই ভারতে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। ক্রিকেটের সবচেয়ে বড় এ আসরকে সামনে রেখে এরই মধ্যে দলগুলো নিজেদের প্রস্তুতি নিতে শুরু করেছে। এবারের বিশ্বকাপে বাংলাদেশ সরাসরি যুক্ত নেই। তবে বাংলাদেশের তৈরি ব্যাটেই বিশ্বকাপ মাতাবেন ভারতের বিরাট কোহলি-রোহিত শর্মারা।

বিশ্বকাপের জন্য কোহলি, রোহিত, সূর্যকুমারদের ব্যাট তৈরি হচ্ছে বাংলাদেশে। একই সংস্থার অধীনে তৈরি হলেও প্রত্যেকটি ব্যাটের ওজন, হাতলের মাপ সবই আলাদা।

আন্তর্জাতিক ক্রিকেটারদের ব্যাট তৈরি করতে হয় বিশেষ যত্ন সহকারে। বিশ্বকাপের জন্য ভারতের একাধিক ক্রিকেটার ব্যাট তৈরির জন্য ভরসা রাখছেন বাংলাদেশের হুসেন মোহাম্মদ আফতাব শাহীনের উপর। ক্রিকেটারদের কাছে তিনি ‘ব্যাট ডাক্তার’ নামেই বেশি পরিচিত।

ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী সংস্থাটি সাধারণ ব্যাট তৈরি করে পাঠিয়ে দেয় বাংলাদেশের রাজশাহীর বাসিন্দা আফতাবের কাছে। এরপর তিনি ক্রিকেটারদের নির্দেশ মতো গড়ে দেন বিশেষ ব্যাট। ব্যাটের ওজন, ব্লেডের দৈর্ঘ্য, প্রস্থ বা উচ্চতা সব কিছুই নির্ভর করে আফতাবের দক্ষতার ওপর।

মজার ব্যাপার, বাংলাদেশের জাতীয় দলের অধিকাংশ ক্রিকেটারের ব্যাটই শাহীনের হাতে তৈরি। শুধু বাংলাদেশ নয়, ভারত, পাকিস্তান এবং শ্রীলংকার বেশ কিছু প্রথম সারির ক্রিকেটারও তার তৈরি ব্যাট ছাড়া হাতে তোলেন না।

‘ব্যাট ডাক্তার’ শাহীন ক্রিকেটের প্রতি ভালবাসা থেকেই বেছে নিয়েছেন ব্যাট তৈরির কাজ। তিনি যে ব্যাট তৈরি করেন তার কাঠ আনা হয় ইংল্যান্ড থেকে। ইংলিশ উইলো ছাড়া আন্তর্জাতিক ক্রিকেটারদের ব্যাট তৈরি করেন না তিনি। নতুন ব্যাট তৈরির পাশাপাশি পুরনো ব্যাট মেরামতের কাজও করে থাকেন তিনি।

শাহীন বলেন, ‘২৪ বছর ধরে এ কাজ করছি। ব্যাটের কাস্টমাইজেশনের কাজ প্রথমে ছিল নেশা। এখন পেশা হয়ে গিয়েছে। প্রতিদিন চেষ্টা করি আগের দিনের থেকে আরও ভাল এবং নিখুঁত ব্যাট তৈরি করতে। আন্তর্জাতিক ক্রিকেটারদের ভরসাই আমার প্রাপ্তি।’

শাহীনের স্বপ্নটাও এখন অনেক বড়। বাংলাদেশে প্রথম ব্যাট তৈরির কারখানা গড়ে তুলতে চান তিনি। যদিও কাজটি মোটেও সহজ নয়। এর জন্য প্রয়োজন ব্যাপক অর্থেরও। শাহীনের সেই স্বপ্ন পূরণে পাশে দাঁড়িয়েছেন বাংলাদেশের দুই ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ ও ইমরুল কায়েস।

শাহীনের সেই স্বপ্ন কবে পূরণ হবে সেটি হয়তো সময়ই বলে দিবে। তবে শাহীনের তৈরি ব্যাট দিয়ে নিশ্চয়ই বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ করতে চাইবে রোহিত-কোহলিরা।

Facebook Comments Box
advertisement

Posted ২:৪৫ অপরাহ্ণ | শনিবার, ২৯ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]