মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দ. কোরিয়া-যুক্তরাষ্ট্র সমঝোতায় ‘মারাত্মক বিপদের’ ঝুঁকি দেখছেন কিমের বোন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৯ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে জোরালো প্রতিরোধের লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার নতুন সমঝোতা ‘মারাত্মক বিপদের ঝুঁকি’ তৈরি করবে বলে শনিবার হুঁশিয়ারি দিয়েছেন উত্তর কোরীয় নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবরের বরাত দিয়ে আজ শনিবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

ওয়াশিংটনে বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট। সাক্ষাৎকালে তারা ঘোষণা দেন, উত্তর কোরিয়া যদি তাদের ওপর পারমাণবিক হামলা চালায় তবে পারমাণবিক হামলা চালিয়েই পাল্টা জবাব দেওয়া হবে এবং উত্তর কোরিয়ায় নেতৃত্বের ‘অবসান’ ঘটানো হবে।

এরপর এ বিষয়ে প্রথম প্রতিক্রিয়া জানিয়ে কিম ইয়ো জং বলেছেন, ‘শত্রুরা যতো বেশি পরমাণু যুদ্ধের মহড়া দেবে এবং কোরীয় উপদ্বীপের আশেপাশে যতো বেশি পরমাণু অস্ত্র মোতায়েন করবে, আত্মরক্ষায় আমরা ততো অনুপাতে পরমাণু কর্মসূচি জোরদার করবো।’

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়েল ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সিউলে ওয়াশিংটনের পরমাণু তৎপরতা জোরদারের লক্ষ্যে ‘ওয়াশিংটন ঘোষণা’ জারি করেন।

এর প্রতিক্রিয়ায় কিম ইয়ো জং বলেন, এই সমঝোতা উত্তরপূর্ব এশিয়াসহ বিশ্বকে বিপজ্জনক ঝুঁকির মুখে ঠেলে দেবে। এটি এমন একটি কাজ যাকে কখনই স্বাগত জানানো যায় না।

উল্লেখ্য, বছরের পর বছর ধরে চলা নিষেধাজ্ঞা উপেক্ষা করেই উত্তর কোরিয়া তার পরমাণু তৎপরতা চালিয়ে যাচ্ছে এবং দিন দিন তা আরো জোরদার করছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫২ অপরাহ্ণ | শনিবার, ২৯ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]