মঙ্গলবার ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মদের দোকানের টয়লেটে মিলল সাবমেরিনের স্পর্শকাতর নথি

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৯ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

টয়লেটে পাওয়া গেলো গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর তথ্য। এবার মদের দোকানের টয়লেটে পাওয়া গেলো যুক্তরাজ্যের নৌবাহিনীর সাবমেরিন এইচএমএস আনসন ‘হান্টার কিলার’ এর স্পর্শকাতর নথি।

এমন ঘটনার বিষয়টি তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে রয়্যাল নেভি। টয়লেটে পাওয়া নথির বিষয়ে উদ্বিগ্ন দেশটির নৌবাহিনী।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান জানিয়েছে, এইচএমএস আনসনের গুরুত্বপূর্ণ তথ্য সংবলিত একটি ফাইল কাম্ব্রিয়ার ফার্নেস রেলওয়ের মদের দোকানে ফেলে যাওয়া হয়। ওই ফাইলে থাকা নথিতে পারমাণবিক শক্তিসমৃদ্ধ সাবমেরিনটির অভ্যন্তরীণ কর্মকান্ড সম্পর্কে তথ্য রয়েছে। আর এসব তথ্য সাবমেরিনের ক্রুদের আইসোলেট এবং ডিপ্রেশারাইজ শেখানোর জন্য ব্যবহার করা হয়েছিল।

রয়্যাল নেভির একজন মুখপাত্র বলেছেন, ‘ফাইলে থাকা তথ্যগুলো প্রশিক্ষণ সংক্রান্ত এবং এগুলো অতি গোপনীয় কোনো কিছু নয়। কিন্তু আমরা খুবই গুরুত্বের সঙ্গে নিরাপত্তা ব্যবস্থা নেব এবং এগুলো সেখানে খুঁজে পাওয়ার বিষয়টি তদন্ত করব।’

যখন মদের দোকানের টয়লেটের ফ্লোরে ওই নথি পাওয়া যায় তখন সেখানে অনেক মানুষ ছিলেন। এক কর্মকর্তা জানিয়েছেন, তাদের ভাগ্য ভালো যে নথিটি রাশিয়ার কোনো গুপ্তচরের হাতে যায়নি। যে মদের দোকানের কাছে নথিটি পাওয়া গেছে সেটি বিএই শিপইয়ার্ডের কাছাকাছি অবস্থিত। ওই শিপইয়ার্ডে সাবমেরিনটিকে দেখা গিয়েছিল।

সূত্র: দ্য গার্ডিয়ান

Facebook Comments Box
advertisement

Posted ৮:৫৪ পূর্বাহ্ণ | শনিবার, ২৯ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(248 বার পঠিত)
(205 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]