সোমবার ৪ঠা ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৯শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

কেমফিউশন’-এর চতুর্থ বর্ষে পদার্পণ

রাশেদ হোসেন রনি, জবি প্রতিনিধি :   |   রবিবার, ৩০ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

কেমফিউশন’-এর চতুর্থ বর্ষে পদার্পণ

বাংলাদেশের রসায়ন বিজ্ঞানের শিক্ষার্থীদের সবচেয়ে বড় সংগঠন `কেমফিউশন’ চতুর্থ বর্ষে পদার্পণ করেছে।২০২০ সালের ২৯ এপ্রিল বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিজ্ঞানের কিছু স্বপ্নবাজ তরুণদের হাতধরে কেমফিউশনের যাত্রা শুরু হয়। রসায়ন, ফলিত রসায়ন এবং রাসায়নিক প্রকৌশল ইত্যাদির মতো রাসায়নিক বিজ্ঞান শাখার স্নাতক ছাত্রদের গবেষণামুখী করে তোলা, শিক্ষার্থীদের আত্ম উন্নয়ন, গবেষণা সংস্কৃতি প্রচার এবং দক্ষ রসায়নবিদদের একটি প্লাটফর্মের আওতায় আনার লক্ষ্যে কেমফিউশনের জন্ম হয়।

বর্তমান সময়ে তরুণ সমাজ উচ্চশিক্ষা ও গবেষণার প্রতি মনোযোগী হয়ে উঠছে। আর তাই তৃতীয় বার্ষিকী বিশেষভাবে উদযাপন করছে সংগঠনটি। শনিবার (২৯ এপ্রিল) রাত নয়টায় চতুর্থ বর্ষে পদার্পণ উপলক্ষ্যে “করোনা পরবর্তী উচ্চশিক্ষা ও গবেষণা: সুযোগ ও প্রতিবন্ধকতা” শীর্ষক অনলাইন সেমিনারের আয়োজন করা হয়। এতে অতিথি বক্তা হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. ইকবাল রউফ মামুন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. আমিনুল হক এবং সংগঠনটির উপদেষ্টা ড. প্রসূন ঘোষ রায়। সংগঠনের সাধারণ সম্পাদক আমিনুল ইসলামের সঞ্চালনায় সেমিনারের সভাপতিত্ব করেন নাসির আহমেদ।

অধ্যাপক ড. ইকবাল রউফ মামুন বলেন, বর্তমানে শিক্ষার্থীদের মাঝে একটি ভয় ঢুকিয়ে দেয়া হয় বিজ্ঞান একটি কঠিন বিষয়, তারা রসায়ন পড়তে চায় না। আমাদের এই ভয় দূর করতে হবে। রসায়নকে সহজভাবে উপস্থাপনার জন্যই কেমফিউশন। আমরা সাধারণ শিক্ষার্থীদের রসায়ন পড়তে আগ্রহী করে তুলব।

অধ্যাপক ড. আমিনুল হক বলেন, করোনা মহামারী আমাদের অনেক ক্ষতি করেছে ঠিকই তবে এক নতুন দিগন্তের উন্মোচন করে দিয়েছে। এ সময় আমাদের বিভাগ থেকে সর্বোচ্চ পরিমাণ পেপার জার্নালে পাবলিশ হয়েছে। তাছাড়া অনেক শিক্ষার্থী জিআরই ছাড়াই উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্র যাওয়ার সুযোগ পেয়েছে। এখনো এ প্রক্রিয়া চলমান রয়েছে আমাদের শিক্ষার্থীদের এই সুযোগ গুলো কাজে লাগানো উচিত।

সদ্য পিএইডি ডিগ্রি অর্জন করা ড. প্রসূন ঘোষ রায় জানান, করোনার পর যুক্তরাষ্ট্রে রসায়ন বিজ্ঞান গবেষণায় ফান্ডিং বেড়েছে। তাছাড়া যুক্তরাষ্ট্র-চীনের রাজনৈতিক বৈরি সম্পর্কের কারণে আগে যে অধিক সংখ্যক চীনা শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য যুক্তরাষ্ট্র যেত তা এখন কমে গেছে, এই শূন্যতা পূরণের যথেষ্ট সুযোগ রয়েছে বাংলাদেশের শিক্ষার্থীদের।

উল্লেখ্য, প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি গবেষণা, কর্মজীবন এবং দক্ষতার উপর অসংখ্য ওয়েবিনার এবং সেমিনার পরিচালনা করে আসছে, যা শিক্ষার্থীদের বহুমাত্রিক জ্ঞান বৃদ্ধি এবং নির্দেশনা প্রদান করছে। সম্প্রতি, কেমফিউশন বিশ্ববিখ্যাত আমেরিকান কেমিক্যাল সোসাইটির সহযোগিতায় বাংলাদেশের অন্যতম বৃহত্তম রাসায়নিক উৎসব কেমফেস্ট ২০২২ আয়োজন করেছে, যা ছিল স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের গবেষণা এবং উদ্ভাবন প্রদর্শনের জন্য এক অনন্য প্ল্যাটফর্ম।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২৪ পূর্বাহ্ণ | রবিবার, ৩০ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]