মঙ্গলবার ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিষেধাজ্ঞা শেষ, ইলিশ ধরা শুরু

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০১ মে ২০২৩ | প্রিন্ট

নিষেধাজ্ঞা শেষ, ইলিশ ধরা শুরু

ইলিশ ধরার নিষেধাজ্ঞা উঠে গেছে রোববার মধ্যরাতে। এরপরই দীর্ঘ দুই মাসের বিরতি শেষে ইলিশ ধরতে নেমেছেন দেশের উপকূলীয় অঞ্চলের জেলেরা। জাটকা সংরক্ষণের জন্য ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস দেশের ৬টি জেলার ৫টি অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ ছিল।
মৎস্য অফিস বলছে, এবারের অভিযান প্রায় শতভাগ সফল হয়েছে। গত বছরের তুলনায় এ বছর জেলায় ৪০ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদন বৃদ্ধি পাবে।

সরেজমিন দেখা গেছে, এরই মধ্যে ইলিশ ধরার জাল সেলাই করা, নৌকার ভাঙা অংশ মেরামত ও ইঞ্জিনসহ সবকিছু ঠিক করে নিয়েছেন জেলেরা। তারা বলছেন, নিষেধাজ্ঞার সময় তারা ধারদেনা করে সংসার চালিয়েছেন। এখন মাছ পেলে সংসারের খরচ জোগাতে পারবে, নয়তো দুর্ভোগের শেষ থাকবে না।

জাতীয় মৎস্যজীবী সমিতির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক তছলিম ব্যাপারী জানান, দেশের ৬টি জেলার ৫টি অভয়াশ্রমে ইলিশসহ সব মাছের উৎপাদন বৃদ্ধি পাবে। খরা থাকার কারণে সব মাছ পানিতেও ভালো খাবার পেয়েছে।

নৌ-পুলিশের চাঁদপুর অঞ্চলের এসপি মোহাম্মদ কামরুজ্জামান বলেন, অন্য বছরের তুলনায় এবারের অভিযান বেশি সফল হয়েছে। নদীতে কারেন্ট জাল ফেলা ও জাটকা ধরা সবসময় নিষিদ্ধ। তাই নিষেধাজ্ঞা উঠে গেলেও আমাদের অভিযান অব্যাহত থাকবে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:১০ পূর্বাহ্ণ | সোমবার, ০১ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]