শুক্রবার ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিক্ষোভ-সংঘর্ষের মধ্য দিয়ে জার্মানিতে মে দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০২ মে ২০২৩ | প্রিন্ট

বিক্ষোভ-সংঘর্ষের মধ্য দিয়ে জার্মানিতে মে দিবস পালিত

বিক্ষোভ, সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়ার মধ্য দিয়ে জার্মানিতে পালিত হয়েছে মহান মে দিবস। এদিন দেশটির বিভিন্ন রাজ্যে সামাজিক, সাংস্কৃতিক ও মানবাধিকার সংগঠনগুলোর ডাকা কর্মসূচি ঠেকাতে কঠোর অবস্থানে ছিল নিরাপত্তা বাহিনী।

জার্মানির রাজধানী বার্লিনের বিভিন্ন সড়কে ব্যারিকেড, জ্বালাও-পোড়াও, ধাওয়া-পাল্টা ধাওয়াসহ অনুমোদনহীন আতশবাজি পোড়ানো ও নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে পাথর ও বোতল নিক্ষেপসহ নানা ঘটনার মধ্য দিয়ে বিশ্বের অন্যান্য দেশের মত জার্মানিতেও পালন করা হয় আন্তর্জাতিক শ্রমিক দিবস।

এদিন জার্মানির বিভিন্ন অঙ্গরাজ্যের মত বার্লিনেও বিভিন্ন সংগঠনের ডাকা বিক্ষোভ কর্মসূচি ঠেকাতে মোতায়েন করা হয় বিপুল সংখ্যক পুলিশ সদস্য। বার্লিনেও কঠোর অবস্থানে ছিল নিরাপত্তা বাহিনী।

এক আন্দোলনকারী বলেন, ‘আজ বিশ্বের নানা প্রান্তের নিগৃহীত শ্রমিকদের জন্য বিশেষ একটি দিন। তাদের অধিকার রক্ষাসহ বেতন ও মজুরির অসংগতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই আজ আমরা বার্লিনের রাস্তায় নেমেছি।’

তিনি আরও বলেন, ‘বিশ্বব্যাপী ধনীরা হচ্ছে আরও ধনী, আর গরীবরা আরও গরীব। সঙ্গে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানগুলোর অমানবিক আচরণ মেনে নেয়ার মত না। আমরা চাই সমতার এক পৃথিবী।

পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের ধ্বস্তাধস্তির বিষয়টি উল্লেখ করে এক প্রত্যক্ষদর্শী বাঙালি বলেন, ‘বার্লিনে সমাবেশের এক পর্যায়ে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক ধ্বস্তাধস্তি হয়। এতে বিক্ষোভকারীসহ বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হন।’

তবে বড়সড় সহিংসতার ঘটনা এড়াতে সোচ্চার ছিলেন গোটা দেশের নিরাপত্তা বাহিনী। শত বিপত্তি সত্ত্বেও জার্মানিজুড়ে শ্রম দিবসটি পালনে রাজপথ দখলে রেখেছিল দেশটির সর্বস্তরের সাধারণ জনগণ।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৯ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০২ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(241 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]