মঙ্গলবার ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘দ্য কেরালা স্টোরি’ ছবি নিয়ে ভারতজুড়ে বিতর্ক

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৩ মে ২০২৩ | প্রিন্ট

‘দ্য কেরালা স্টোরি’ ছবি নিয়ে ভারতজুড়ে বিতর্ক

‘জওয়ান’, ‘আদিপুরুষ’ থেকে বলিউডে মু্ক্তির অপেক্ষারত আলোচিত অনেক ছবিকে প্রায় কুপোকাত করে দিয়েছে যে ছবি তার পরিচালক বাঙালি। ছবির নাম ‘দ্য কেরালা স্টোরি’। কিন্তু সিনেমাটি নিয়ে ভারতজুড়ে বির্তক তুঙ্গে।

গল্পে কেরালার ধর্মীয় ইস্যু থাকায় ইতোমধ্যেই এই ছবির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বামশাসিত কেরালা সরকার। রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এক বিবৃতিতে স্পষ্ট জানিয়েছেন, ইচ্ছাকৃতভাবে সাম্প্রদায়িক হিংসা ছড়িয়ে দিতে এ ধরনের ছবি তৈরি করা হয়েছে। বিরোধী পক্ষের দিকে আঙুল তুলে তিনি বলেছেন, এটি একটি প্রচারসর্বস্ব (প্রোপাগান্ডা) ছবি।

যদিও ১০টির বেশি পরিবর্তন করে মুক্তির ছাড়পত্র পেয়েছে ‘দ্য কেরালা স্টোরি’।

যে ছবি ঘিরে উত্তাল দেশ, সে প্রসঙ্গে মুখ খুলেছেন ছবিটির পরিচালক সুদীপ্ত সেন। তার ভাষ্যে, ‘আমার ছবি মানুষের কষ্টের কথা বলবে। দীর্ঘ সময় ধরে রিসার্চ করে বানানো ছবিটা। আমি কষ্টার্জিত অর্থ দিয়ে এই ছবি বানিয়েছি। আমি কেন প্রচারমূলক ছবি করব?’

‘এই ছবি তিন মেয়ের গল্প বলবে। যার মধ্যে একজন এখনও আফগানিস্তানের জেলে বন্দি। অন্যজন আত্মহত্যা করেছে, বিচারেরর অপেক্ষায় তার মা-বাবা। অন্য আরেক মেয়ে এখন গা ঢাকা দিয়ে রয়েছে, যাকে ক্রমাগত ধর্ষণ করা হয়েছে। ব্যাস আমার ছবির গল্প এতটুকুই,’ বলেন তিনি।

এখানেই না থেমে সুদীপ্ত বলেন, ‘আমার এই ছবি সন্ত্রাসবাদের বিরোধী। আমি বুঝতে পারছি না সন্ত্রাসের বিরোধী হওয়া কি অপরাধ?’
ছবির বিরুদ্ধে মুখ খুলেছেন কংগ্রেস সাংসদ শশী থারুরও। সামাজিকমাধ্যমে তিনি লেখেন, ‘এ আপনাদের কেরালার স্টোরি হতে পারে, আমাদের নয়।’

আগামী ৫ মে হিন্দির পাশাপাশি তামিল, তেলুগু, মালায়ালাম ভাষায় মুক্তি পাবে ছবিটি। যেখানে মুখ্য ভূমিকায় অভিনয় করছেন আদা শর্মা, যোগিতা বিহানি, সোনিয়া বালানি এবং সিদ্ধি আদানিরা।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫১ পূর্বাহ্ণ | বুধবার, ০৩ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]