মঙ্গলবার ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফোন গরম হচ্ছে? জেনে নিন সারানোর ছয় উপায়

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৩ মে ২০২৩ | প্রিন্ট

ফোন গরম হচ্ছে? জেনে নিন সারানোর ছয় উপায়

স্মার্টফোনগুলোতে ক্রমাগত প্রসেসিং শক্তি বাড়ানো হচ্ছে। একই সঙ্গে বড় ব্যাটারি, নিত্যনতুন ফিচার আর দ্রুতগতির চার্জিং প্রযুক্তিও থাকছে।

এর ফলে কিছু কিছু ক্ষেত্রে কাজের সময় ফোন অতিরিক্ত গরম হয়ে যাচ্ছে। চার্জ দেওয়ার সময়, ভিডিও চালানো বা ধারণ করার সময় কিংবা গেমিং বা ভারী কোনো অ্যাপ ব্যবহারের সময় ফোন বেশি গরম হচ্ছে।

টেক বিশেষজ্ঞদের মতে, হার্ডওয়্যার সংশ্লিষ্ট কারণেই ফোন গরম হয়ে থাকে। তবে কিছু পরামর্শ মেনে চললে ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে ঠেকানো যায়।

স্মার্টফোনের কভার বা কেস সরিয়ে ফেলুন
অনেকেই স্মার্টফোনের সঙ্গে অতিরিক্ত কভার বা কেস ব্যবহার করেন। এ ধরনের কেস ফোন থেকে বের হওয়া গরম আটকে রেখে ফোন বেশি গরম করে তোলো। ফোন যদি অতিরিক্ত গরম হয় তবে এ ধরনের কেস বা কভার সরিয়ে ফেলুন।

চার্জ দেওয়ার সময় শক্ত স্থানে রাখুন
স্মার্টফোনে চার্জ দেওয়ার সময় শক্ত কোনো পৃষ্ঠের ওপর রাখুন। তাপ শোষণ করে এমন পৃষ্ঠ যেমন সোফা বা বিছানার ওপর রেখে ফোন চার্জ দেবেন না। চার্জের সময় ফোন থেকে যে গরম বের হয় তা আটকে গিয়ে ফোন আরও বেশি গরম করে তোলে।

রাতভর চার্জার লাগিয়ে রাখবেন না
অনেকেই সারা রাত চার্জার লাগিয়ে রাখেন। সারা রাত চার্জ দেওয়ার ফলে দীর্ঘ মেয়াদে ব্যাটারির সক্ষমতার ওপর প্রভাব পড়ে এবং ফোন গরম হয়। অনেক সময় অতিরিক্ত গরমে ফোনে আগুন লাগার ঘটনাও ঘটতে পারে।

স্মার্টফোন গরম করার অ্যাপ সরান
কিছু অ্যাপস আছে যা ফোনের প্রসেসিং ক্ষমতা ও গ্রাফিকসের বারোটা বাজায়। এসব অ্যাপ ফোন অতিরিক্ত গরম করে তোলার জন্যও দায়ী। ফোন বন্ধ থাকলেও এসব অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চালু থেকে ফোনের ব্যাটারি দ্রুত শেষ করে। অতিরিক্ত প্রসেসিং ক্ষমতার ব্যবহারে ফোনকে গরম করে তোলে এসব অ্যাপ। তাই এসব অ্যাপ সরিয়ে ফেলুন।

সূর্যের আলোতে সরাসরি রাখবেন না
অনেক স্মার্টফোনের পেছন দিকটা তৈরি হয় প্লাস্টিক দিয়ে। এসব ফোন সরাসরি সূর্যের আলোতে এলে গরম হতে শুরু করে। একদিকে প্রসেসিং ক্ষমতা চালু থাকা আর একদিকে সূর্যের আলো এই দুই মিলিয়ে ফোন দ্রুত গরম হয়ে যায়।

অননুমোদিত চার্জার ও ব্যাটারি ব্যবহারে করুন
আসল নির্মাতার তৈরি নয় এমন কিছু চার্জার ও ব্যাটারি ব্যবহারে ফোন গরম হয়। তাই ফোনে চার্জ দেওয়ার সময় আসল চার্জার ব্যবহার করা হচ্ছে কিনা তা দেখে নিতে ভুলবেন না। তথ্যসূত্র: গ্যাজেটস নাউ

Facebook Comments Box
advertisement

Posted ২:০৭ পূর্বাহ্ণ | বুধবার, ০৩ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]