শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজও ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৩ মে ২০২৩ | প্রিন্ট

আজও ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

ঢাকার বাতাসের মানে উন্নতি হচ্ছে না। এ পরিস্থিতি থেকে আজ বুধবারও (০৩ মে) বের হতে পারেনি অস্বাস্থ্যকরের মানদণ্ডে ঘুরপাক খাওয়া এ রাজধানী শহর। দূষিত বাতাসের শহরের তালিকায় এদিন সকালে ঢাকার অবস্থান ছিল অষ্টম।

বুধবার সকাল ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ১০৪। যদিও গত এক সপ্তাহ ধরে বাতাসের মানে কিছুটা উন্নতি চোখে পড়ছে। কিন্তু এটিকে বাতাসের সহনীয় মান বলে প্রতীয়মান হচ্ছে না।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।

আইকিউ এয়ারের সূচকে ১৫৭ স্কোর নিয়ে দূষণের শীর্ষস্থানে রয়েছে চীনের বেইজিং। এরপরই ১৫৫ স্কোর নিয়ে নেপালের কাঠমান্ডু দ্বিতীয় আর চীনের অপর শহর শেনিয়াং ১২৭ স্কোর নিয়ে আছে তৃতীয় অবস্থানে।

এছাড়া ১২৩ স্কোর নিয়ে পাকিস্তানের লাহোর চতুর্থ, ১১৪ স্কোর নিয়ে চীনের উহান পঞ্চম, ১১২ স্কোর নিয়ে মিয়ানমারের ইয়াঙ্গুন ষষ্ঠ, ১০৭ স্কোর নিয়ে পাকিস্তানের করাচি সপ্তম, ১০৪ স্কোর নিয়ে বাংলাদেশের ঢাকা অষ্টম, ১০২ স্কোর নিয়ে চীনের চেংদু নবম এবং দশম স্থানে আছে ইন্দোনেশিয়ার জাকার্তা।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৯ পূর্বাহ্ণ | বুধবার, ০৩ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]