বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল ও হামাস

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৩ মে ২০২৩ | প্রিন্ট

যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল ও হামাস

ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে চলছে চরম উত্তেজনা। ইসরায়েল কারাগারে ফিলিস্তিনি নাগরিকের মৃত্যুকে কেন্দ্র করে ফিলিস্তিনিদের চাপের মুখে রয়েছে দখলদার ইহুদিবাদী ইসরায়েল।

এমন পরিস্থিতিতে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। কিন্তু এবার চলমান উত্তেজনা নিরসনে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরায়েলের সেনাবাহিনী ও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস।

প্রসঙ্গত, মঙ্গলবার (২ মে) ইসরায়েলের কারাগারে খাদের আদনান নামে আমরণ অনশনকারী এক ফিলিস্তিনি বন্দি মারা যান। এর জবাবে ইসরায়েলকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় হামাস ও ইসলামিক জিহাদ গ্রুপ। এরপর এদিন রাতের বেলা গাজা উপত্যকায় বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী।

তবে এই হামলা ও পাল্টা হামলা যেন বড় আকার ধারণ না করে সেজন্য আপাতত যুদ্ধবিরতিতে পৌঁছেছে তারা। এই যুদ্ধবিরতিতে হামাসও সম্মতি দিয়েছে। বুধবার (৩ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

অপরদিকে মিসর, কাতার এবং জাতিসংঘের কর্মকর্তাদের মধ্যস্থতায় বুধবার রাত ৩টা ৩০ মিনিট থেকে এ যুদ্ধবিরতি শুরু হয়। এক বিবৃতিতে হামাস জানিয়েছে, তারা ‘গাজায় ইসরায়েলি আগ্রাসন’ বন্ধে মিসর, কাতার ও জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে।

বিবৃতিতে সশস্ত্র গোষ্ঠীটি আরো জানিয়েছে, তাদের নেতা ঈসমাইল হানিয়ে এ দুটি দেশ এবং জাতিসংঘের সঙ্গে এ নিয়ে আলোচনা করেন।

গাজায় যেন ইসরায়েল আর কোনো হামলা না চালায় সেটির আলোচনার ফলই এই যুদ্ধবিরতি। এছাড়া আদনানের মৃত্যুর পর ফিলিস্তিনের আরেকটি সশস্ত্র দল ইসলামিক জিহাদ গ্রুপ ইসরায়েলকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোঁড়ার বিষয়টিকে স্বাগত জানিয়েছে হামাস।

উল্লেখ্য, মঙ্গলবার ইসরায়েলি বন্দিদশায় মারা যান খাদের আদনান। ৯ সন্তানের এ জনককে মোট ১২ বার আটক করেছিল ইসরায়েল। ৪৫ বছর বয়সী আদনান তার জীবনের আট বছর কাটিয়েছিলেন কারাগারেই। যে ১২ বার তাকে আটক করা হয়েছিল সেগুলোর প্রায় সবগুলোই হয়েছিল কথিত ‘এডমিনিস্ট্রেটিভি ডিটেনশন’ আইনের অধীনে।

এই এডমিনিস্ট্রেটিভ ডিটেনশন আইনে যাদের আটক করা হয় তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয় না এবং কোনো বিচার কার্যক্রম চালানো হয় না। তাদের শুধুমাত্র কারাগারে আটকে রাখা হয়।

এ বছরের ফেব্রুয়ারিতে এ কালো আইনের অধীনে আবারো গ্রেপ্তার করা হয় আদনানকে। এর প্রতিবাদে কয়েকদিন পরই অনশন শুরু করেন তিনি। সবমিলিয়ে ৮৭ দিন অনশন করার পর মৃত্যুর কোলে ঢলে পড়েন এ ফিলিস্তিনি অধিকারকর্মী।

সূত্র: আল জাজিরা

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৩ পূর্বাহ্ণ | বুধবার, ০৩ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(195 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]