সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘূর্ণিঝড় ‘মোখা’র গতিপথ কোনদিকে?

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৫ মে ২০২৩ | প্রিন্ট

ঘূর্ণিঝড় ‘মোখা’র গতিপথ কোনদিকে?

গত কয়েকদিন ধরেই নতুন আতঙ্কের নাম ঘূর্ণিঝড় ‘মোখা’। কবে, কোথায় এ ঘূর্ণিঝড় আছড়ে পড়বে এ নিয়ে কৌতূহলী সাধারণ মানুষ। এরই মধ্যে ভারতের পশ্চিমবঙ্গ, ওড়িশা, অন্ধ্রপ্রদেশে ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুতি শুরু করেছে।

‘মোখা’র গতিবিধি এখনও স্পষ্ট করে না জানালেও কলকাতার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এর প্রভাবে রোববার (৭ মে) থেকে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে বৃষ্টি শুরু হতে পারে।

সোমবার (৮ মে) থেকে সেখানে ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ঝড়ো হাওয়া বইতে পারে। অন্যদিকে ৬ মে থেকে ১০ মে পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই, সঙ্গে বাড়বে তাপমাত্রা।

আবহাওয়া অফিস জানিয়েছে, ৬ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। ৭ মে তৈরি হতে পারে নিম্নচাপ। পরের দিন অর্থাৎ ৮ মে যা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর পরই বোঝা যাবে ‘মোখা’র গতিবিধি।

এদিকে, দুর্যোগ মোকাবিলায় আগাম প্রস্তুতি নেয়া শুরু করেছে ভারতের কলকাতা পৌর কর্তৃপক্ষ। এ নিয়ে বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ সচিবালয় নবান্নে জরুরি বৈঠক হয়েছে।

বৈঠকে পৌর ও নগরোন্নয়ন সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান তাপস চট্টোপাধ্যায় বলেন, একাধিক খালে কাজ চলছে। কয়েকটি খালের কাজ বাকি। বর্ষার আগে যাতে শহরের সব খাল সংস্কার শেষ করা যায়, সে বিষয়ে ঊর্ধ্বতন কমিটিকে রিপোর্ট দেব।

প্রবল ঝড়-বৃষ্টিতে গাছ পড়লে তা দ্রুত সরাতে কী করা যায়, তা নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে।
সূত্র: আনন্দবাজার

Facebook Comments Box
advertisement

Posted ৬:০৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৫ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(237 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]