মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ অত্যাধুনিক এয়ারবাস কিনছে বিমান

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৫ মে ২০২৩ | প্রিন্ট

১০ অত্যাধুনিক এয়ারবাস কিনছে বিমান

বিমান বাংলাদেশ এয়ারলাইনসে যুক্ত হচ্ছে ১০টি অত্যাধুনিক এয়ারবাস। ১০টি নতুন প্লেন যুক্ত হলে সংখ্যা দাঁড়াবে ৩১টি। এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

গত বুধবার রাজধানীতে একটি অনুষ্ঠান শেষে গণমাধ্যমকে এ কথা জানান বিমান প্রতিমন্ত্রী। এ উড়োজাহাজ কেনা হলে সেবার পরিসর বাড়ার পাশাপাশি বিমানে সক্ষমতা আরও কয়েক ধাপ বাড়বে বলে মনে করেন তিনি।

সূত্র জানায়, জিটুজি পদ্ধতিতে কেনা হচ্ছে এসব বিমান। সম্প্রতি এ বিষয়ে নীতিগত অনুমোদন দিয়েছে সরকার। বুধবার বিমানের চেয়ারম্যান মোস্তফা কামাল উদ্দিনের সভাপতিত্বে পরিচালনা পর্ষদের বৈঠকে ক্রয়ের বিষয়টি অনুমোদন দেওয়া হয়েছে।

জানা গেছে, বর্তমানে বিমানের বহরে আছে ২১টি উড়োজাহাজ। এর মধ্যে ১৮টি নিজস্ব, বাকি তিনটি চলছে লিজ আনা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ‘এসব উড়োজাহাজ নতুন ও পুরনো রুটে ব্যবহার করা হবে। প্রাথমিকভাবে শিগগিরই দুটি এয়ারবাস আনা হবে। আমরা পর্যায়ক্রমে ১০টি উড়োজাহাজ চেয়েছি। তারা আমাদের জানিয়েছে যে ২০২৬/২০২৭ নাগাদ ২টি উড়োজাহাজ দিতে পারবে।’

যুক্তরাষ্ট্র থেকে কেনা বোয়িংয়ের পর নতুন বিমানগুলো ফ্রান্সের এয়ারবাস কম্পানির কাছ থেকে কেনা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমাদের বহরে সবগুলোই বোয়িং। প্রত্যেক দেশেই দেখবেন তাদের বহরে এয়ারবাস ও বোয়িং দুটোই রয়েছে। সবাই সেভাবেই চলছে। আমাদের বহরে এয়ারবাস ছিল না। এভিয়েশন খাতের উন্নয়নের লক্ষ্যে এগুলো কেনা হচ্ছে বলেও জানান তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৫ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]