মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৩৩ বছরের আক্ষেপ ঘুঁচলো নাপোলির

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৫ মে ২০২৩ | প্রিন্ট

৩৩ বছরের আক্ষেপ ঘুঁচলো নাপোলির

সিরি আ’তে চ্যাম্পিয়ন হয়ে দীর্ঘ ৩৩ বছরের আক্ষেপ ঘুঁচলো ইতালিয়ান ক্লাব নাপোলির। এ জয়ের মধ্য দিয়ে লিগের পাঁচ ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত করল লুসিয়ানো স্পাল্লেত্তির শিষ্যরা।

বৃহস্পতিবার রাতে স্তাদিও ফ্রিউলি স্টেডিয়ামে উদিনেসের মুখোমুখি হয় নাপোলি। এ ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে ১-১ গোলের ব্যবধানে ড্র করে নেপলসরা। এই ড্রয়ে ৩৩ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে শিরোপা নিশ্চিত করল ভিক্টর ওশিমেনেরা।

এদিন উদিনেসের মাঠে হওয়া উৎসবের ঢেউ আছড়ে পড়ে নেপলসেও, বিশেষ করে নাপোলির মাঠে। ফুটবল ইতালিয়ার প্রতিবেদন অনুযায়ী, এ ম্যাচের জন্য ১০ হাজারের মতো নাপোলি সমর্থক হাজির ছিলেন প্রতিপক্ষের মাঠে। আর ৫০ হাজারেরও বেশি সমর্থক ডিয়েগো আরমান্দো ম্যারাডোনা স্টেডিয়ামে জমায়েত হয়ে জায়ান্ট স্ক্রিনে খেলা দেখেন।

শুরুটা নাপোলির জন্য ছিল শঙ্কা জাগানিয়া। ম্যাচের ১৩তম মিনিটেই গোল হজম করে বসে তারা। উদোগির ছোট পাস বক্সে প্রথম স্পর্শে নিয়ন্ত্রণে নিয়ে ঠাণ্ডা মাথায় কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন সান্দি লোভরিচ। রেফারি ভিএআর চেক করলেও বদলায়নি সিদ্ধান্ত।

অবশ্য দ্বিতীয়ার্ধের শুরুর দিকে সমতায় ফেরে নাপোলি। গোলরক্ষক মার্কো সিলভেস্ত্রি কর্নার ফেরালেও বল গিয়ে পড়ে ভিক্টর ওশিমেনের পায়ে। জোরাল শটে লক্ষ্যভেদ করেন নাইজেরিয়ান এই ফরোয়ার্ড।

সমতা ফেরানোর উচ্ছ্বাসে যেন শিরোপা উৎসবও এক চিলতে সেরে নেয় নাপোলি সমর্থকরা। গ্যালারি থেকে বাজি পোড়ানোর ধোঁয়া উড়তে দেখা যায়।

ম্যাচের ৭১তম মিনিটে এগিয়ে যেতে পারত নাপোলি। কিন্তু পিওতর জিয়েলিন্সকির শট হয় লক্ষ্যভ্রষ্ট। বাকিটা সময় ব্যবধান বাড়ানোর চেয়ে সমতা ধরে রাখার দিকেই মনোযোগ ছিল তাদের।

এরপর শুরু হয় মাহেন্দ্রক্ষণের অপেক্ষা। প্রতিটি মুহূর্তে ঘড়ির কাঁটায় চোখ রাখতে দেখা যাচ্ছিল দলটির সমর্থকদের। কোচ স্পাল্লেত্তিও ডাগআউটে চোখে-মুখে চিন্তার ভাঁজ নিয়ে পায়চারি করে যাচ্ছিলেন অনবরত।

নির্ধারিত নব্বই মিনিটের পর আরো অতিরিক্ত তিন মিনিটের খেলা শেষ হতেই বাজল শেষের বাঁশি। গ্যালারি থেকে স্রোতের মতো নাপোলির সমর্থকরা নেমে এলেন মাঠে, কোচ-খেলোয়াড়দের সঙ্গে মেতে উঠলেন বাঁধনহারা উচ্ছ্বাসে।

নেপলসেও নতুন করে ফিরে এলো ম্যারাডোনার স্মৃতি। এই আর্জেন্টাইন কিংবদন্তির হাত ধরেই ১৯৮৯-৯০ মৌসুমে সবশেষ লিগ শিরোপা জিতেছিল নাপোলি। প্রায় তিন যুগ পর ওশিমেনেরা তাদের ফিরিয়ে দিলেন সেই সুখস্মৃতি।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৫ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]