সোমবার ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে কাঁপল জাপান

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৫ মে ২০২৩ | প্রিন্ট

৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে কাঁপল জাপান

জাপানে ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার সকালে জাপানের ইশিকাওয়া প্রিফেকচার ও এর আশপাশের এলাকায় ভূমিকম্পটি আঘাত হানে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। তবে ভূমিকম্পের পর সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি।

জাপানের আবহাওয়া বিভাগ জানিয়েছে, স্থানীয় সময় দুপুর ২টা ৪২ মিনিটের দিকে ভূমিকম্পটি আঘাত হানে। এ সময় এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

এদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ২। এর প্রভাবে জাপানে ভূমিধস হতে পারে বলেও জানা গেছে।

ভূমিকম্পের কারণে জাপানের জনপ্রিয় পর্যটন স্থান নাগানো এবং কানাজাওয়ার মধ্যে শিনকানসেন বুলেট ট্রেন চলাচল স্থগিত করা হয়েছে।

প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ার’-এ অবস্থিত হওয়ায় জাপান তীব্র ভূমিকম্পনপ্রবণ অঞ্চল। এর আগে গত ২৮ মার্চ সন্ধ্যায় জাপানের উত্তর-পূর্বাঞ্চলে ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। দেশটির আওমোরি প্রদেশে ভূমিকম্পটি আঘাত হানে।

প্রসঙ্গত, ২০১১ সালের শক্তিশালী ভূমিকম্পে জাপানের ফুকুশিমা প্রিফেকচারের দাইচি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়ে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়েছিল। ১৯৮৬ সালে চেরনোবিল পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে ভয়াবহ বিস্ফোরণের পর এ দাইচি পরমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়া সবচেয়ে ভয়াবহ পরমাণু দুর্ঘটনা ছিল।

এর আগে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূকম্পন অনুভূত হয়। আজ শুক্রবার সকাল ৫টা ৫৭ মিনিটে এই ভূকম্পনটি অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৩। রাজধানী থেকে প্রায় ৪২ কিলোমিটার দূরের দোহার ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৮ অপরাহ্ণ | শুক্রবার, ০৫ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(244 বার পঠিত)
(205 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]