মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

একই দিনে দুই রেকর্ড ভাঙলেন বাবর

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৬ মে ২০২৩ | প্রিন্ট

একই দিনে দুই রেকর্ড ভাঙলেন বাবর

ঘরের মাঠে ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডকে যেন পাত্তাই দিচ্ছে না পাকিস্তান। পাঁচ ম্যাচ সিরিজের চারটি ওয়ানডেতেই কিউইদের রীতিমতো গুঁড়িয়ে দিয়েছে স্বাগতিকরা। এতে কিউইদের বিপক্ষে সিরিজে ৪-০তে এগিয়ে গেছে বাবর আজমের দল।
শুক্রবার করাচিতে পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ ওয়ানডেতে মুখোমুখি হয় নিউজিল্যান্ড-পাকিস্তান। এ ম্যাচে আগে ব্যাট করে ৬ উইকেটে ৩৩৪ রান করে স্বাগতিকরা। জবাবে ব্যাট করতে নেমে ২৩২ রানেই গুটিয়ে যায় সফরকারী দল। এতে ১০২ রানের বিশাল জয় পায় দ্য গ্রিন ম্যানরা।

এদিন নিউজিল্যান্ডকে হারিয়ে ওয়ানডে সংস্করণে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছে পাকিস্তান। ২০০৫ সালের পর প্রথমবারের মতো এ কীর্তি গড়েছে দলটি।

এদিকে পাকিস্তানের দুর্দান্ত জয়ের দিনে রেকর্ডের নতুন চূড়ায় পৌঁছেছেন বাবর আজম। ব্যক্তিগত সেঞ্চুরির পথে বিশ্বরেকর্ড গড়েছেন পাক অধিনায়ক। ওয়ানডে ক্রিকেটের দ্রুততম পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন এ ডানহাতি ব্যাটার।

মাত্র ৯৭ ইনিংস খেলে ৫ হাজার রান পূর্ণ করেছেন বাবর। তার আগে দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ব্যাটার হাশিম আমলার দখলে ছিল এই রেকর্ড। তিনি ১০১ ইনিংস খেলে করেছিলেন দ্রুততম ৫ হাজার রান। প্রোটিয়া ব্যাটারের চেয়ে চার ইনিংস কম খেলে রেকর্ডটি দখলে নিলেন বাবর।

করাচিতে নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের চতুর্থ ওয়ানডেতে মাঠে নামার আগে একদিনের ক্রিকেটে বাবরের ব্যক্তিগত সংগ্রহ ছিল ৪৯৮১ রান। ৯৮টি ম্যাচের ৯৬টি ইনিংসে ব্যাট করতে নেমে তিনি এই রান সংগ্রহ করেন। পাঁচ হাজার রানের গণ্ডি ছুঁয়ে ফেলতে বাবরের দরকার ছিল মাত্র ১৯ রান, যা তিনি অনায়াসে সংগ্রহ করে নেন।

বাবর ও আমলার পর তালিকার তৃতীয় ও চতুর্থ স্থানে আছেন যথাক্রমে ভিভ রিচার্ডস ও বিরাট কোহলি। দুই কিংবদন্তিই ১১৪টি করে ইনিংসে ব্যাট করে এই মাইলস্টোনে পৌঁছান।

তবে শুধু দ্রুত ৫ হাজার রানের কীর্তিই নয়, এদিন আরো একটি রেকর্ড নিজের নিয়ন্ত্রণে নিয়েছেন বাবর।

১০২ ম্যাচে হাশিম আমলা নিজের ওয়ানডে ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি পান। এরপর তার পেছনে ছিলেন ডেভিড ওয়ার্নার ও বিরাট কোহলিরা। কিন্তু সেই রেকর্ডও এখন বাবরের দখলে। ১৮তম সেঞ্চুরি পেতে তিনি খেলেছেন ৯৭ ওয়ানডে ম্যাচ।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১২ পূর্বাহ্ণ | শনিবার, ০৬ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]