মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই আফগান স্পিনারের জাদুতে সহজ জয় গুজরাটের

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৬ মে ২০২৩ | প্রিন্ট

দুই আফগান স্পিনারের জাদুতে সহজ জয় গুজরাটের

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৬তম আসরের শুরুটা হয়েছিল বেশ সাদামাটাভাবেই। তবে চলমান টুর্নামেন্টের সময় যত গড়াচ্ছে ততই যেন চিরচেনা ছন্দে ফিরতে শুরু করেছে বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স।
শুক্রবার রাতে রাজস্থান রয়্যালসের মুখোমুখি হয়েছিল গুজরাট টাইটান্স। এ ম্যাচে দুই আফগান স্পিনার রশিদ খান ও নূর আহমেদ জাদুতে দুর্দান্ত জয় পেয়েছে হার্দিক পান্ডিয়ার দল।

এদিন টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন রাজস্থান রয়্যালসের অধিনায়ক সঞ্জু স্যামসন। তবে রশিদ-নূরের ঘূর্ণিতে ১৭.৫ ওভারেই মাত্র ১১৮ রানে গুটিয়ে যায় দলটি। জবাবে ব্যাট করতে নেমে ৯ উইকেটের সহজ জয় পায় বর্তমান চ্যাম্পিয়নরা।

এই ম্যাচ জয়ে নিজেদের অনেকটা ধরাছোঁয়ার বাইরে নিয়ে গেল গুজরাট। ১০ ম্যাচের খেলায় এখন পর্যন্ত তারাই কেবল পাঁচটির বেশি ম্যাচ জিতেছে। ৭ জয়ে শীর্ষে থাকা পান্ডিয়াদের পয়েন্ট ১৪। অন্যদিকে, পাঁচ জয়ে তিনে থাকা রাজস্থানের অবনমন হয়েছে চারে।

ম্যাচের শুরুতেই পান্ডিয়াকে উইকেট উপহার দিয়েছেন ইংলিশ অধিনায়ক বাটলার। ইনিংসের দ্বিতীয় ওভারেই তিনি ৮ রানে ক্যাচ দিয়ে ফেরেন।

এরপর ছন্দে থাকা আরেক ওপেনার জয়সওয়ালকে নিয়ে জুটি গড়ার চেষ্টা করেন অধিনায়ক স্যামসন। তাদের জুটিতে ২১ বলে ৩৬ রান আসে। কিন্তু পাওয়ার প্লের শেষ ওভারেই আউট জয়সওয়াল। যদিও দুর্ভাগ্যজনকভাবে তিনি রান আউটে কাটা পড়েন।

৪৭ রানে দুই ওপেনারকে হারালেও দ্রুতই রান তুলছিলেন স্যামসন। কিন্তু তার ইনিংস দীর্ঘ হতে দেননি আইরিশ অলরাউন্ডার জস লিটল। সপ্তম ওভারেই ২০ বলে ৩০ রান করা স্যামসনকে আউট করেন এই বাঁহাতি পেসার।

প্রথম ইনিংসের বাকি গল্পটা দুই আফগান স্পিনারের। এক প্রান্তে রশিদ, অপর প্রান্ত থেকে তরুণ নূর আহমেদ ঘূর্ণি দেখিয়েছেন। তাদের সামনে দাঁড়াতেই পারেনি রাজস্থানের মিডল অর্ডার। দুজনের ৭ ওভারে ৩৯ রানের বিনিময়ে এসেছে ৫ উইকেট, রশিদ ৩টি এবং দুটি নূরের শিকার। ফলে ১৭.৫ ওভারেই রাজস্থানের ইনিংস গুটিয়ে যায়।

রান তাড়ার কাজটা সহজ করে দেন গুজরাটের দুই ওপেনার শুভমান গিল ও ঋদ্ধিমান সাহা। ওপেনিং জুটিতে তারা ৭১ রান যোগ করলেই ম্যাচ একেবারে গুজরাটের হাতে এসে যায়। রানের তাড়া না থাকায় গিল খেলেছেন ওয়ানডে মেজাজে। কিন্তু ঋদ্ধিমান ছিলেন বরাবরের মতোই আক্রমণাত্মক।

এছাড়া সাম্প্রতিক সময়ে অজিঙ্কা রাহানে দলে ফেরায় অভিমানী ঋদ্ধিমানকেই যেন এই ম্যাচেও দেখা গেছে। ৩৫ বলে ৩৬ রান করে গিল আউট হলেও রান তাড়ার চাপ গুজরাটকে স্পর্শ করেনি। ৫টি চারের সৌজন্যে অপরাজিত ৪১ রান করেন ঋদ্ধিমান।

সহজ ম্যাচে ব্যাট চালানোর প্রয়োজন না থাকলেও, এরপর তিনে নামা অধিনায়ক পান্ডিয়া ক্রিজে এসেই বিস্ফোরক ব্যাটিং করেছেন। ফলে ১৩.৫ ওভারেই ম্যাচ গুজরাটের নাগালে চলে আসে। পান্ডিয়ার ব্যাটে আসে ১৫ বলে ৩৯ রানের অপরাজিত ইনিংস। তিনি খেলেছেন সমান ৩টি করে চার ও ছক্কা মার।

এতে রাজস্থানের ব্যাটিংয়ের মতো অসহায় হয়ে পড়েন বোলাররাও। তবে তাদের হয়ে নিয়ন্ত্রিত বোলিংয়ে একমাত্র উইকেটটি পেয়েছেন স্পিনার যুজবেন্দ্র চাহাল।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৫ পূর্বাহ্ণ | শনিবার, ০৬ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]