বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বারবার একই স্বপ্ন দেখার কারণ, নিস্তারের উপায়

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৬ মে ২০২৩ | প্রিন্ট

বারবার একই স্বপ্ন দেখার কারণ, নিস্তারের উপায়

আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা দীর্ঘদিন ঘুমাতে গেলে একই স্বপ্ন বারবার দেখেন। আর এসব স্বপ্নের অধিকাংশই আতঙ্কের। আবার এমন অনেকেই আছেন যে, তারা এমন স্বপ্ন দেখেন যার ঠিক অর্থ হয় না। অনুভূতি কেমন হওয়া উচিত তা বুঝে ওঠা যায় না। আর তাই এসব স্বপ্নকে নিছক স্বপ্ন বলে উড়িয়ে দেওয়ার সুযোগ খুবই কম।
আবার কিছু স্বপ্ন থাকে যা বারবার দেখার জন্য মনের ওপর নেতিবাচক প্রভাব ফেলে দেয়। এই প্রভাব কাটিয়ে ওঠা চাট্টিখানি কথা নয়।

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের মনোরোগবিদ্যা বিভাগের মনোবিজ্ঞানের লেকচারার ও স্বপ্ন নিয়ে গবেষণাকারী ডিয়ারড্রা ব্যারেট জানান, ‘যে স্বপ্নগুলো বারবার দেখা হচ্ছে সেগুলো সাধারণত জীবনের গাঢ় কোনো অভিজ্ঞতা থেকে জন্ম নেয়। আবার কোনো একটি চারিত্রিক বৈশিষ্ট্য সংক্রান্ত কারণেও স্বপ্ন দেখতে পারেন। এসবের মুখোমুখি আপনি বাস্তবেও হবেন। তবে বাস্তবে তা হয়তো আপনাকে এতটা প্রভাবিত করবে না। তাই পুনরাবৃত্ত হওয়া স্বপ্ন ক্ষণিকের ঘটনা নয়। এটাকে জীবনের একটি বড় অংশ হিসেবেই দেখতে হবে’।

সচরাচর একই স্বপ্ন বারবার দেখা হয় না। ব্যারেট বলেন, ‘একই স্বপ্ন বারবার দেখা যায় শৈশবে। তবে প্রাপ্তবয়স্ক অবস্থাতেই এমনটা হতে পারে। নিয়মিত বলতে মূলত মাসে কিংবা বছরে পুনরাবৃত্ত স্বপ্ন হতেই পারে। মূলত মানুষ যা নিয়ে অস্বস্তিবোধ করে সেগুলোই স্বপ্নে একটি বড় সমস্যা হয়ে দেখা দেয়। স্বপ্ন আপনাকে এক ধরনের বার্তা দেওয়ার চেষ্টা করে। আপনাকে শুধু উত্তরটা খুঁজতে হবে বাস্তবে। তাহলেই সমাধান পাওয়া যাবে’।

কিন্তু কী আছে বারবার দেখতে পাওয়া স্বপ্নের ভেতর?

একই স্বপ্ন যখন বারবার দেখতে পাচ্ছেন তখন বুঝে নিতে হবে এই স্বপ্নের একটি বাস্তবিক সমস্যা রয়েছে। আপনার দৈনন্দিন জীবনে কোনো একটি ঘটনাই এর পেছনের কলকাঠি নেড়ে চলেছে। আপনি কি কোনো বিষয়ে ভীত? সাধারণ মানুষের মধ্যে এই সমস্যা বাদেও যাদের পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিজ-অর্ডার কিংবা স্লিপ অ্যাপনিয়ার সমস্যা রয়েছে তাদের এই সমস্যা দেখা দিতে পারে।

বারবার একই স্বপ্ন দেখা থেকে নিস্তারের উপায়

সচরাচর ঘুমের আগে কোনো উদ্বেগের বিষয় নোট করে রাখার পরামর্শ দিয়েছেন ব্যারেট। মূলত ড্রিম রিহার্সাল থেরাপির মাধ্যমে সহজেই এই সমস্যার সমাধান করা সম্ভব। তবে এক্ষেত্রে পেশাদার কারো পরামর্শ নেওয়াই ভালো।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২৫ পূর্বাহ্ণ | শনিবার, ০৬ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]