মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডলার ও রিয়ালের দাম বাড়ায় হজের খরচ আরও বাড়ল

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৭ মে ২০২৩ | প্রিন্ট

ডলার ও রিয়ালের দাম বাড়ায় হজের খরচ আরও বাড়ল

চলতি মৌসুমে ডলার ও সউদী মুদ্রা রিয়ালের দাম বাড়ায় হজের খরচ আরও বেড়ে যাচ্ছে। সউদী আরবে কুরবানি ও ব্যক্তিগত খরচের জন্য হজযাত্রীদের মার্কিন ডলার বা রিয়াল সঙ্গে নিতে হয়। কিন্তু গত তিন মাসের ব্যবধানে রিয়ালের দাম বেড়েছে প্রায় ১০ শতাংশ। ব্যাংকের পাশাপাশি কার্ব মার্কেটেও রিয়ালের দাম বেড়েছে। একই সঙ্গে ডলারের দামও এক টাকা বাড়ানো হয়েছে। একজন হজযাত্রী সর্বোচ্চ ১২০০ ডলার করে সঙ্গে নিতে পারবেন। কিন্তু দাম বৃদ্ধির কারণে বাড়তি দামে কিনতে হচ্ছে এসব বিদেশি মুদ্রা। এতে আরও বেড়ে যাচ্ছে হজের ব্যয়।
এমনিতেই চলতি মৌসুমে দেড় লাখ টাকা বাড়িয়ে হজ প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়। প্যাকেজের খরচ মাত্রাতিরিক্ত বেড়ে যাওয়ায় অনেকেই প্রাক নিবন্ধন করেও এবার হজে যেতে পারছেন না। ফলে সরকারি ও বেসরকারি হজ ব্যবস্থাপনায় নির্ধারিত কোটাও পূরণ করতে পারেনি। এতে সউদী আরবে ফেরত যাচ্ছে চার হাজারের বেশি কোটা। তবে ডলার ও রিয়ালের দাম বৃদ্ধির কারণে সরকারি ও বেসরকারি ঘোষিত হজ প্যাকেজের দাম বাড়ানোর সম্ভাবনা নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
এ বিষয়ে জানতে চাইলে ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ অনুবিভাগ) মো. মতিউল ইসলাম যুগান্তরকে বলেন, ডলার ও রিয়ালের দাম বৃদ্ধির কারণে প্যাকেজের মূল্য আর বাড়ছে না। এতে নির্ধারিত প্যাকেজের অতিরিক্ত কোনো টাকা হজযাত্রীদের পরিশোধ করতে হবে না। হজের বিভিন্ন খাতের খরচের সঙ্গে এটার সমন্বয় করা হবে বলে জানান তিনি।
হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম যুগান্তরকে বলেন, ডলার ও রিয়ালের দাম বৃদ্ধির কারণে প্যাকেজের মূল্য আর বৃদ্ধি করা হবে না। তবে চলতি হজ প্যাকেজে মুয়াল্লেম ফি যা ধরা হয়েছে তার চেয়ে কম পরিশোধ করতে হবে সউদী আরবে। তাই এই খরচের সঙ্গে ডলার ও রিয়ালের দাম বৃদ্ধির সমন্বয় করা হবে বলে জানান তিনি। ডলার ও রিয়ালের দাম বৃদ্ধির কারণে কোনো হজযাত্রীকে ঘোষিত প্যাকেজের বাইরে অতিরিক্ত কোনো খরচ পরিশোধ করতে হবে না।
সূত্র জানায়, গত ১ ফেব্রুয়ারিতে হজের প্যাকেজ নির্ধারণের সময় সউদী রিয়ালের দাম ধরা হয় ২৮ টাকা ৩৯ পয়সা। বর্তমানে ব্যাংকে ড্রাফট আকারে রিয়াল বিক্রি হচ্ছে ২৯ টাকার বেশি দামে। নগদ রিয়াল বিক্রি হচ্ছে ৩১ টাকা থেকে ৩১ টাকা ২০ পয়সা দরে। ওই হিসাবে প্রতি রিয়ালের দাম বেড়েছে ২ টাকা ৯১ পয়সা। প্রায় ১০ শতাংশ। একই সঙ্গে ডলারের দামও এক টাকা বাড়ানো হয়েছে। ফলে হজযাত্রীদেরকে রিয়াল বা ডলার নিতে বাড়তি টাকা গুনতে হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫২ পূর্বাহ্ণ | রবিবার, ০৭ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]