শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পারমাণবিক দুর্ঘটনার শঙ্কায় গোটা শহর খালি করল রাশিয়া

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৮ মে ২০২৩ | প্রিন্ট

পারমাণবিক দুর্ঘটনার শঙ্কায় গোটা শহর খালি করল রাশিয়া

পারমাণবিক দুর্ঘটনার শঙ্কায় ইউক্রেনের রুশ অধিকৃত জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছাকাছি একটি শহর খালি করছে রাশিয়া। এতে করে এলাকাটিতে চরম আতঙ্ক ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছেন এক ইউক্রেনীয় কর্মকর্তা।

রোববার (৮ মে) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের আক্রমণের আগেই জাপোরিঝিয়ার ১৮টি শহরের জনগণকে বসতি ছেড়ে যেতে বলেছে রাশিয়া, যার মধ্যে পরমাণু প্ল্যান্টের কাছাকাছি শহর এনেরহোদরও রয়েছে। এতে করে জনগণের মাঝে তৈরি হয়েছে আতঙ্ক।

ইউক্রেনের মেলিটোপোলের মেয়র ইভান ফেডোরভ বলেন, ‘পাঁচ ঘণ্টা ধরে রাস্তায় হাজার হাজার গাড়ি এলাকা ছাড়ার জন্য অপেক্ষা করছে।’

এদিকে জাপোরিঝিয়ায় ‘গুরুতর পারমাণবিক দুর্ঘটনা’ ঘটতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষক সংস্থা।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) পরিচালক রাফায়েল গ্রোসি বলেন, জাপোরিঝিয়া প্ল্যান্টের পরিস্থিতি দ্রুত অপ্রত্যাশিত এবং বিপজ্জনক হয়ে উঠছে`।

ইউক্রেনের সেনা কর্মকর্তা জানিয়েছেন, বেসামরিক নাগরিকদের রাশিয়ান-নিয়ন্ত্রিত অঞ্চলের আরো ভিতরে বার্দিয়ানস্ক এবং প্রাইমর্স্ক শহরে সরিয়ে নেয়া হচ্ছে।

তিনি অভিযোগ করেন, রাশিয়া সংঘাতপূর্ণ জাপোরিঝিয়া অঞ্চলের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছের একটি শহর খালি করার সঙ্গে সঙ্গে ভয়াবহ আতঙ্ক ছড়িয়ে দিয়েছে।

বিবিসির নিউজ আওয়ার প্রোগ্রামে এক সাক্ষাতকারে ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) এর পরিচালক রাফায়েল গ্রসি বলেন, ‘পারমাণবিক কেন্দ্রের কাছাকাছি বাসিন্দাদের সরিয়ে নেয়ার ফলে প্ল্যান্টের চারপাশে রুশ এবং ইউক্রেনীয় বাহিনীর মধ্যে প্রবল যুদ্ধের সম্ভাবনার ইঙ্গিত রয়েছে।’

যদিও প্ল্যান্টের চুল্লিগুলো এখন বিদ্যুৎ উৎপাদন করছিল না তবে এখনও পারমাণবিক উপাদান সেখানে রয়েছে বলে জানিয়েছেন তিনি।

কয়েক সপ্তাহ আগে সেখানে পরিদর্শনে গিয়ে জাতিসংঘের এই কর্মকর্তা এক বিবৃতিতে সতর্ক করেছিল যে জাপোরিঝিয়া প্ল্যান্টের পরিস্থিতি ‘ক্রমবর্ধমান ধারণার বাইরে এবং বিপজ্জনক’ হয়ে উঠছে।

শুক্রবার, রাশিয়ার নিযুক্ত আঞ্চলিক প্রধান ইয়েভজেনি বালিটস্কি বলেন, ‘গত কয়েক দিন, শত্রুপক্ষ ফ্রন্ট লাইনের কাছাকাছি বসতিগুলোতে গোলাবর্ষণ বাড়িয়েছে।’

তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেন, ‘আমি তাই প্রথমধাপে শিশু এবং তাদের বাবা-মা, বয়স্ক মানুষ, প্রতিবন্ধী এবং হাসপাতালের রোগীদের সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৭ পূর্বাহ্ণ | সোমবার, ০৮ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(216 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]