মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে নামছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৯ মে ২০২৩ | প্রিন্ট

আজ আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে নামছে বাংলাদেশ

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আজ আয়ারল্যান্ডের বিপক্ষে নামছে বাংলাদেশ। আসন্ন ওয়ানডে বিশ্বকাপের জন্য নিজেদের কম্বিনেশন ঠিক করার পাশাপাশি টাইগারদের লক্ষ্য আইরিশদের বিপক্ষে ওয়ানডে ফরম্যাটে জয়ের ধারা অব্যাহত রাখা।

নিজ দেশে বৈরি আবহাওয়ার সম্ভাবনা থাকায় ইংল্যান্ডের মাটিতে সিরিজটি খেলবে আয়ারল্যান্ড। আইরিশদের জন্য সিরিজটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। ইংল্যান্ডের চেমসফোর্ডে বাংলাদেশ সময় দুপুর ৩.৪৫ মিনিটে শুরু হবে ম্যাচটি।

আগামী অক্টোবর-নভেম্বরে আইসিসি ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলতে হলে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে হবে স্বাগতিক আয়ারল্যান্ডের। এরই মধ্যে সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করায় অবশ্য বাংলাদেশের সামনে তেমন কোনো সমীকরণ নেই।

টাইগারদের লক্ষ্য জয়ের ধারা অব্যাহত রাখা এবং বিশ্বকাপে সহায়ক হবে এমন একটি নির্দিষ্ট পরিকল্পনার সঙ্গে অভ্যস্ত হওয়া। আয়ারল্যান্ড সিরিজটি সেই পরিকল্পনা নির্ধারণের জন্য একটি সঠিক মাধ্যম।

পরিসংখ্যানের দিক থেকে বাংলাদেশের সঙ্গে আয়ারল্যান্ডের বিস্তর পার্থক্য রয়েছে। এখন পর্যন্ত ১৩টি ওয়ানডে খেলেছে দুই দল। ৯টিতে জয় ও ২টিতে হেরেছে টাইগাররা, দু’টি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের ব্রিজটাউনে প্রথমবারের দেখায় বাংলাদেশের বিপক্ষে জয় পেয়েছিলো আয়ারল্যান্ড। ২০১০ সালে বেলফাস্টে শেষবার টাইগারদের হারিয়েছিলো আইরিশরা। এরপর বাংলাদেশের বিপক্ষে যতগুলো ম্যাচ খেলেছে কোনটিতেই প্রতিরোধ গড়ে তুলতে পারেনি আয়ারল্যান্ড।

সম্প্রতি ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। ঐ সিরিজে বেশ কয়েকটি রেকর্ড ভেঙেছে টাইগাররা। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে নিজেদের ইতিহাসে ৬ উইকেটে সর্বোচ্চ দলীয় ৩৪৯ রান করে বাংলাদেশ।

ম্যাচটিতে ৬০ বলে সেঞ্চুরি করেছিলেন মুশফিকুর রহিম। বাংলাদেশের পক্ষে যা দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড। ওয়ানডের পাশাপাশি আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ ২-১ ব্যবধানে এবং একমাত্র টেস্টও জিতেছিলো টাইগাররা।

বাংলাদেশ দল: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইয়াসির আলী, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, এবাদত হোসেন, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ ও মৃত্যুঞ্জয় চৌধুরী।

আয়ারল্যান্ড দল: অ্যান্ড্রু বালবির্নি (অধিনায়ক), মার্ক আদাইর, কার্টিস ক্যাম্ফার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, স্টিফেন দোহানি, ফিওন হ্যান্ড, গ্রাহাম হিউম, জশ লিটল, অ্যান্ডি ম্যাকব্রিন, পল স্টার্লিং, হ্যারি টেক্টর, লরকান টাকার ও ক্রেইগ ইয়ং।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৯ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]