শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশ-ভারত সম্পর্ক ছিন্ন হওয়ার নয়: অমিত শাহ

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৯ মে ২০২৩ | প্রিন্ট

বাংলাদেশ-ভারত সম্পর্ক ছিন্ন হওয়ার নয়: অমিত শাহ

বাংলাদেশ এবং ভারতের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক কেউ ছিন্ন করতে পারবে না বলে জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের রাজনৈতিক সম্পর্ক অত্যন্ত গভীর। শুধু তাই নয়, দুদেশের সংস্কৃতি, কলা, ভাষা, জীবনধারায় বেশ সাদৃশ্য রয়েছে। বাংলাদেশ রাষ্ট্রের জন্ম থেকে দুদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে। বর্তমানেও ভারত বহু গুরুত্বপূর্ণ বিষয়ে বাংলাদেশের পাশে রয়েছে। তাই দুদেশের মধ্যেকার সম্পর্ক কেউ ছিন্ন করতে পারবে না।

মঙ্গলবার পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার পেট্রাপোল স্থল সীমান্তে ‘ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়া (এলপিআই) এবং বিএসএফের একাধিক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী আজ পশ্চিমবঙ্গসহ ভারতে পালিত হয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী। এ উপলক্ষে সবাইকে অভিনন্দন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আজ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী। গোটা বিশ্বে তিনি একমাত্র ব্যক্তি, যার রচিত গান দুই দেশের জাতীয় সংগীত। এ দিনে পশ্চিমবঙ্গে আসতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে হচ্ছে।

এদিন সকালে কবিগুরুর বাড়ি কলকাতার জোড়াসাঁকো পরিদর্শনে যান স্বরাষ্ট্রমন্ত্রী। সেখানে রবীন্দ্রনাথের মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা জানান তিনি। পর কবির জন্মকক্ষ, প্রয়াণকক্ষ, বিচিত্রা ভবন ঘুরে দেখেন। এসময় তার সঙ্গে ছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার, বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ এবং বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়।

পরে তিনি পেট্রাপোল স্থল সীমান্তে অনুষ্ঠিত ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়া (এলপিআই) এবং বিএসএফের একাধিক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে যোগ দেন। অমিত শাহ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক, জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর, রাজ্যের বিরোধী দলনেতা তথা বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী, ল্যান্ড পোর্ট অথরিটি অফ ইন্ডিয়া (এলপিআই) চেয়ারম্যান আদিত্য মিশ্র, বিএসএফ’এর ডিজি সুজয় লাল থাউসেনসহ সংশ্লিষ্ট দপ্তরের শীর্ষ কর্মকর্তারা।

অনুষ্ঠানে অমিত শাহ বলেন, ২০১৬-১৭ অর্থ বছরে দেশের স্থলবন্দরগুলোর মাধ্যমে যে ১৮ হাজার কোটি রুপি বাণিজ্য হয়েছিল, তা আজ বেড়ে ৩০ হাজার কোটি রুপি ছাড়িয়েছে। শুধু পেট্রাপোল-বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ১১ হাজার যাত্রীর আসা-যাওয়ার সুবিধা রয়েছে। এই স্থলবন্দর দিয়ে প্রতিদিন ৬০০ থেকে ৭০০ ট্রাক যাতায়াত করে। নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর সীমান্তে উন্নয়ন হয়েছে, কানেক্টিভটি বেড়েছে, বাণিজ্য বেড়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৩৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৯ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(206 বার পঠিত)
(191 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]