শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিয়াকে সর্বাধুনিক সমরাস্ত্রে সজ্জিত করবে ইরান

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৯ মে ২০২৩ | প্রিন্ট

সিরিয়াকে সর্বাধুনিক সমরাস্ত্রে সজ্জিত করবে ইরান

মধ্যপ্রাচ্যে অন্যতম গুরুত্বপূর্ণ দেশ সিরিয়া। বর্তমানে সিরিয়ার সঙ্গে সবাই কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের চেষ্টা করছে। এরই ধারাবাহিকতায় সিরিয়াকে সর্বাধুনিক সমরাস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জামে সুসজ্জিত করে দেবে ইরান।

দামেস্ক সফরকারী ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ রেজা আশতিয়ানি তার সিরীয় সমকক্ষ লেফটেন্যান্ট জেনারেল আলী মাহমুদ আব্বাসের সঙ্গে এক বৈঠকে তেহরানের এ প্রস্তুতির কথা ঘোষণা করেন।

তিনি বলেন, সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে সেদেশের সেনাবাহিনীর সর্বাত্মক যুদ্ধে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সশস্ত্র বাহিনী দামেস্কের পাশে ছিল।

জেনারেল আশতিয়ানি বলেন, তার মন্ত্রণালয় ইরানের অন্যান্য অর্থনৈতিক ও বেসামরিক সেক্টরকে সঙ্গে নিয়ে সিরিয়ার সেনাবাহিনীকে সর্বাধুনিক সমরাস্ত্রে সুসজ্জিত করার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছে।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী আরো স্পষ্ট করে বলেন, সিরিয়ায় অত্যাধুনিক সমরাস্ত্র উৎপাদনের কারখানা স্থাপন করা সম্ভব যাতে সব ধরনের কৌশলগত অস্ত্রসস্ত্র উৎপাদনের মাধ্যমে দেশটির জনগণের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা যায়।

তিনি আরো বলেন, সিরিয়ার সামরিক সামর্থ্যের শক্তি বাড়াতে দেশটির প্রতিরক্ষা অবকাঠামোকে কয়েক স্তরে ঢেলে সাজানো প্রয়োজন। সম্পূর্ণ নিজস্ব শক্তি ও সামর্থ্যের ওপর নির্ভরশীলতাকে যেকোনও দেশের শক্তিমত্তার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান বলে বর্ণনা করেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী।

তিনি বলেন, তার দেশ প্রতিরক্ষা ও সমরাস্ত্র খাতে সম্পূর্ণ নিজস্ব সামর্থ্য ও প্রযুক্তির ওপর নির্ভর করেই সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে আক্রান্ত দেশগুলোর পাশে দাঁড়াতে পেরেছে।

সাক্ষাতে সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইরানসহ তার দেশের প্রকৃত বন্ধুদের পৃষ্ঠপোষকতা নিয়ে সিরিয়ার নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিত করা হয়েছে। এজন্য তিনি তেহরানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এবং আগামীতে তেহরানের সঙ্গে আরো উন্নক সম্পর্ক তৈরি করতে কাজ করবে সিরিয়া।

সূত্র: প্রেসটিভি

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৯ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(216 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]