শনিবার ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয় কীভাবে?

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১১ মে ২০২৩ | প্রিন্ট

ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয় কীভাবে?

যদি কোনো ঘূর্ণিঝড়ের গতিবেগ প্রতি ঘন্টা ৩৪ নটিক্যাল মাইলের বেশি হয় তবে আবহাওয়া দফতর কর্তৃপক্ষ সেই ঝড়কে একটি বিশেষ নাম দেয়। ঘূর্ণিঝড়ের নাম আগের থেকেই বাছাই করা থাকে এবং যারা নামকরণ করেন তারা হলো বিশ্ব আবহাওয়া সংস্থা/ইউনাইটেড নেশনস ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিক (ডব্লিউএমও/ইএসসিএপি) প্যানেল অন ট্রপিকাল সাইক্লোনেস (পিটিসি)। এর সদস্য দেশ।

ঘূর্ণিঝড়ের নামকরণ করে বিভিন্ন আবহাওয়া সংস্থা যেমন- বিশ্ব আবহাওয়া সংস্থা/ইউনাইটেড নেশনস ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিক (ডব্লিউএমও/ইএসসিএপি) প্যানেল অন ট্রপিকাল সাইক্লোনস (পিটিসি)।

ট্রপিকাল সাইক্লোনেস এর প্যানেলটিতে বর্তমানে ভারত, বাংলাদেশ, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, শ্রীলংকা এবং থাইল্যান্ডে সমেত ১৩টি দেশ রয়েছে।

ওয়ার্ল্ড মেটিরিওলজিকাল ওয়েদার অর্গানাইজেশন এবং এশিয়া প্রশান্ত মহাসাগরীয় জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশন ২০০০ সালে এই সদস্য দেশগুলি ঘূর্ণিঝড়ের জন্য নাম প্রস্তুত করার কাজ শুরু করে। সেই থেকে প্রতিটি ঘূর্ণিঝড়কে আবর্তিত ভিত্তিতে তালিকা অনুসারে একটি নাম দেওয়া হয়।

পরবর্তীকালে (২০০৮)সংযুক্ত আরব আমিরাত, ইরান, কাতার, সৌদি আরব, এবং ইয়েমেন এই দেশগুলোকে সদস্যপদ দেওয়া হয়। এই সদস্য দেশগুলো নতুন একটি তালিকা প্রকাশ করেছিল, যাতে ঘূর্ণিঝড়ের মোট ১৯৯ টি নাম রয়েছে, ১৩টি দেশের প্রতিটি পরামর্শের সংকলন রয়েছে।

কেন ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়?

ঘূর্ণিঝড়ের আলাদা আলাদা নাম বিভিন্নভাবে বিভিন্ন বাক্তি সম্প্রদায়কে যেমন- বৈজ্ঞানিক সম্প্রদায়, বিশেষজ্ঞ, দুর্যোগ পরিচালনা দল এবং সাথে সাথে সাধারণ মানুষকে প্রতিটি ঘূর্ণিঝড় আলাদা আলাদাভাবে শনাক্ত করতে সাহায্য করে। যদি কখনো কোনো অঞ্চলে একসাথে একই সময়ে দুটি ঘূর্ণিঝড় একসাথে উঠে তখন তাকে সহজেই শনাক্ত করা যায় তার ভিন্ন নামের সাহায্যে। তাছাড়া এটি সমুদ্র উপকূলবর্তী মানুষরা প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নিতে পারে সেক্ষেত্রেও কাজে লাগে এবং তাদের সুরক্ষার প্রস্তুতি বাড়ায়। নামকরণ ভবিষ্যতের রেফারেন্সেও সহায়তা করে যখন কোনো অতীত ঘূর্ণিঝড়ের উল্লেখ করা বা আলোচনার প্রয়োজন হয়।

সম্প্রতি সৃষ্ট ঘূর্ণিঝড় মোখার নাম দিয়েছে ইয়েমেন। সেই দেশের বিখ্যাত শহর মোখার নাম থেকেই রাখা হয়েছে এই ঘূর্ণিঝড়ের নাম।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১১ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]