বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি চাকরিজীবীদের মহার্ঘ্য ভাতার প্রস্তাব উত্থাপিত হয়নি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১১ মে ২০২৩ | প্রিন্ট

সরকারি চাকরিজীবীদের মহার্ঘ্য ভাতার প্রস্তাব উত্থাপিত হয়নি

আগামী অর্থবছরের জাতীয় বাজেট নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠকে সরকারি কর্মকর্তা–কর্মচারীদের জন্য মহার্ঘ্য ভাতা দেওয়ার কোনো প্রস্তাব উত্থাপিত হয়নি। বৈঠকে উপস্থিত একজন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, বুধবার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মহার্ঘ্য ভাতার কোনো প্রস্তাব উত্থাপন করেননি। বৈঠকে এ বিষয়ে কোনো আলোচনা হয়নি।

অর্থ মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা  জানান, উচ্চ মূল্যস্ফীতির কারণে সরকারি চাকরিজীবীদের বিভিন্ন সংগঠনের পক্ষে নতুন বেতন কাঠামোর দাবি রয়েছে। এসব সংগঠন চায়, নতুন বেতন কাঠামো না হলে আপাতত মহার্ঘ্য ভাতা চালু করা হোক। প্রধানমন্ত্রীর সঙ্গে বাজেট–পূর্ব বৈঠকে বিষয়টি উঠতে পারে বলে একটা আলোচনা ছিল। আগামী বাজেটের ব্যয়ের খসড়া মহার্ঘ্য ভাতা ছাড়াই করা হয়েছে। যদি এটি যুক্ত হয় তাহলে সেভাবেই বাজেটের ব্যয় পরিকল্পনা করা হবে।

সর্বশেষ ২০১৫ সালের জুলাই মাসে অষ্টম স্কেল কার্যকর হয়। মূল্যস্ফীতি বিবেচনায় প্রতি বছর জুলাইয়ে সরকারি কর্মকর্তা–কর্মচারীরা পাঁচ শতাংশ হারে ইনক্রিমেন্ট পাচ্ছেন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ উপাত্ত অনুযায়ী, গত এপ্রিল মাসে মূল্যস্ফীতির হার ৯ দশমিক ৩৩ শতাংশ।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে সরকারি চাকরিজীবী প্রায় ১৪ লাখ। তবে বিভিন্ন করপোরেশন এবং এমপিওভুক্ত শিক্ষকসহ এ সংখ্যা প্রায় ২২ লাখ। বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতিতে বিভিন্ন খাতে ব্যয় সাশ্রয়ের পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে সরকারি চাকরিজীবীদের বেতন–ভাতা খাতে ৭৩ হাজার ১৭৩ কোটি টাকা রাখা হয়েছে। আগামী অর্থবছরে এ খাতে ৭৭ হাজার কোটি টাকা বরাদ্দের খসড়া প্রাক্কলন করেছে অর্থ বিভাগ।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৫৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১১ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]