শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের ওষুধ বাজারে বাংলাদেশের বিস্ময়কর প্রসার ঘটেছে এরশাদের ঔষধ নীতি প্রণয়নের কারণে

দয়াল কুমার বড়ুয়া   |   সোমবার, ১৫ মে ২০২৩ | প্রিন্ট

বিশ্বের ওষুধ বাজারে বাংলাদেশের বিস্ময়কর প্রসার ঘটেছে এরশাদের ঔষধ নীতি প্রণয়নের কারণে

সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের যুগান্তকারী পদক্ষেপগুলোর মধ্যে অন্যতম ছিল ঔষধ নীতি প্রণয়ন। ক্ষমতা গ্রহণের পরপরই তিনি ঔষধ নীতি প্রণয়ন করে শুধু বাংলাদেশের নয়, সারা বিশ্বের সচেতন মানুষের প্রশংসা পেয়েছিলেন।

এই ঔষধ নীতির কারণে আজকে বাংলাদেশ ওষুধ শিল্পে প্রায় স্বয়ংসম্পূর্ণ। বর্তমানে বাংলাদেশে তৈরি ওষুধ দেশের ৯৮ ভাগ চাহিদা মিটিয়ে বিশ্ববাজারে জনপ্রিয় হয়ে উঠেছে। বাধার পাহাড় পেরিয়ে বিশ্বের ওষুধ বাজারে বিস্ময়কর প্রসার ঘটেছে বাংলাদেশের। বাংলাদেশ বিদেশে যে ওষুধ রফতানি করতে পারছে তার পুরো ক্রেডিট এরশাদের।

১৯৮২ সালে এরশাদ ক্ষমতায় বসেই দেশের জন্য একটি ঔষধ নীতি প্রণয়ন করে। এর ফলে ঔষধের দাম যেমন কমে আসে, তেমনি স্থানীয় কোম্পানিগুলো ঔষধ উৎপাদনে সক্ষমতা অর্জন করে।

ঔষধ নীতিতে উল্লেখ করা হয়েছিল যে ভিটামিন ট্যাবলেট/ক্যাপসুল এবং এন্টাসিড বিদেশী কোম্পানিগুলো বাংলাদেশের ভেতরে উৎপাদন করতে পারবে না। এসব ঔষধ উৎপাদন করবে শুধু দেশীয় কোম্পানি। এর ফলে দেশীয় কোম্পানিগুলো আর্থিকভাবে লাভবান হয় এবং বিদেশী কোম্পানিগুলোর সাথে পাল্লা দিয়ে তারা অন্য ঔষধ উৎপাদনের জন্য বিনিয়োগ করতে পারে। তাছাড়া সে নীতির আওতায় সরকার সব ধরণের ঔষধের দাম নিয়ন্ত্রণ করতো। ফলে ঔষধের দাম কমে আসে।

এই ঔষধ নীতিতে বিদেশি ওষুধ বিক্রিতে অনেকগুলো বিধি নিষেধ আরোপ করেছিলেন এবং একই সঙ্গে তিনি দেশীয় ওষুধ উৎপাদনে উৎসাহিত করার জন্য নানা ধরনের প্রণোদনা দিয়েছিলেন। যার ফলে ওষুধ শিল্পে বাংলাদেশের চেহারা অন্যরকম হয়েছে।

পল্লীবন্ধু এরশাদ জনসংখ্যা বৃদ্ধির হার রোধের কার্যকর পদক্ষেপ এবং অবদানের জন্য আন্তর্জাতিক পুরস্কার ‘জাতিসংঘ জনসংখ্যা পুরস্কার’ লাভ করেন। ১৯৮৭ সালের ১০ জুন নিউইয়র্কে তিনি ‘জাতিসংঘ জনসংখ্যা পুরস্কার’ গ্রহণ করেন। তিনি শেরেবাংলা নগরে হার্ট ইন্সটিটিউট স্থাপন করেছেন। ক্ষমতায় অধিষ্ঠিত হয়ে সরকারি হাসপাতালের শয্যা সংখ্যা ২৩ হাজার ৮৭০টিতে উন্নিত করেন। অথচ ক্ষমতা গ্রহণের সময় তা ছিল ১৬ হাজার ১৭১টি।

লেখক: কলামিস্ট ও রাজনীতিবিদ, সভাপতি, চবি অ্যালামনাই বসুন্ধরা।

Facebook Comments Box
advertisement

Posted ১০:১২ পূর্বাহ্ণ | সোমবার, ১৫ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

বিজয়ের ছড়া
(215 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]