সোমবার ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সুপ্রিম কোর্ট ‘রক্ষায়’ শান্তিপূর্ণ আন্দোলনের আহ্বান ইমরান খানের

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৬ মে ২০২৩ | প্রিন্ট

সুপ্রিম কোর্ট ‘রক্ষায়’ শান্তিপূর্ণ আন্দোলনের আহ্বান ইমরান খানের

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান সুপ্রিম কোর্টকে রক্ষায় তার সমর্থকদের শান্তিপূর্ণ আন্দোলনের জন্য আহ্বান জানিয়েছেন। সোমবার তিনি অভিযোগ করে বলেন, নিরাপত্তা সংস্থাগুলো ফেডারেল সরকারের ‘গুন্ডাদের’ আদালত দখল নিতে এবং সংবিধানকে বিকৃত করতে সহায়তা করছে।

এক টুইট বার্তায় সাবেক প্রধানমন্ত্রী বলেন, ‘সব নাগরিক শান্তিপূর্ণ আন্দোলনের জন্য প্রস্তুত থাকুন। কারণ সুপ্রিম কোর্ট এবং সংবিধান একবার ধ্বংস হলে পাকিস্তানের স্বপ্ন শেষ হয়ে যাবে।’ খবর ডনের

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান বলেন, তাকে গ্রেপ্তারের পর যে সহিংসতা হয়েছিলো তাতে কোন তদন্ত ছাড়াই প্রায় সাত হাজার পিটিআই কর্মীকে জেলে পাঠানো হয়েছে। তাদের মধ্যে অনেক নারীও ছিলো।

তিনি বলেন, সরকার আসলে পাকিস্তানের বৃহত্তম এবং একমাত্র ফেডারেল পার্টিকে নিষিদ্ধ করার চেষ্টা করছে।

গতকাল সোমবার পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের চেয়ারম্যান ইমরান খান ক্ষমতাসীন জোটের বিরুদ্ধে তাকে গ্রেপ্তার করার পেছনে হাত রয়েছে বলে আবার অভিযোগ করেন। তিনি বলেন, তাকে গ্রেপ্তারের ঘটনা লন্ডনের পরিকল্পনা অনুযায়ী ঘটেছে।তারা লন্ডনি পরিকল্পনার অধীনে আমাকে আগামী ১০ বছরের জন্য কারাগারে রাখতে রাষ্ট্রদ্রোহ আইন ব্যবহার করতে চাইছে।

তিনি অভিযোগ করেন, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের নেতৃত্বাধীন সরকার তার স্ত্রী বুশরা বিবিকে কারাগারে রেখে তাকে অপমান করার পরিকল্পনাও করেছে।

১১ মে পাকিস্তানের সুপ্রিম কোর্ট আল-কাদির ট্রাস্ট মামলায় ইমরান খানের গ্রেপ্তার ‘বেআইনি’ ঘোষণা করেন। এ ঘটনায় প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়ালের বিরুদ্ধে বিক্ষোভ করছে ক্ষমতাসীন পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম)। এ ঘটনায় পিডিএমকে আক্রমণ করে কয়েকটি টুইট করেছেন ইমরান। তিনি বলেছেন, ‘আমি কারাগারে থাকাকালীন সহিংসতার অজুহাত দিয়ে তারা বিচারক, জুরি এবং ফাঁসিদাতার ভূমিকা গ্রহণ করেছে।’

ক্ষমতাসীন পিডিএমের অভিযোগ, ইমরান খানকে অযাচিত সুবিধা দিয়েছে বিচার বিভাগ। এ কারণে তারা প্রধান বিচারপতি বান্দিয়ালের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের বাইরে অবস্থান কর্মসূচি ঘোষণা করেছে।

গত শুক্রবার আটটি মামলায় ইমরান খানকে জামিন দেন আদালত। তবে ইমরানের আশঙ্কা, তাকে গ্রেপ্তারে অন্য মামলাগুলো সামনে আনতে পারে সরকার। ইমরান খান বলেন, সুপ্রিম কোর্টের বাইরে নাটক করা হচ্ছে, যাতে প্রধান বিচারপতি সংবিধান অনুযায়ী রায় দিতে না পারেন। তিনি আরও অভিযোগ করেন, বর্তমান জোট সরকার আবার দেশে ইন্টারনেট ও সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ করে দিয়েছে।

উল্লেখ্য, ইমরান খানকে আগামী ১৭ মে পর্যন্ত কোনো মামলায় গ্রেপ্তার করা যাবে না বলে জানিয়েছেন ইসলামাবাদ হাইকোর্ট। গত শুক্রবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চ পিটিআই চেয়ারম্যান ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে আল-কাদির ট্রাস্ট মামলায় ২ সপ্তাহের জামিনের নির্দেশে এ কথা জানায়।

‘ইমরানের পক্ষপাতিত্ব’ নিয়ে প্রধান বিচারপতির পদত্যাগ দাবি

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের চেয়ারম্যান ইমরান খানকে ‘অযথা সুবিধা প্রদান’ করার অভিযোগে সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি (সিজেপি) উমর আতা বন্দিয়ালের পদত্যাগ দাবি করে পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম)। প্রধানমন্ত্রী শাহবাজ শরীফকে অযোগ্য ঘোষণা করা হলে ‘ভয়ংকর পরিণতি’ হবে বলে হুঁশিয়ারি দেন তারা।

এদিকে সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি (সিজেপি) উমর আতা বন্দিয়ালের পদত্যাগ দাবিতে ইসলামাবাদে সুপ্রিমকোর্টের বাইরে প্রতিবাদ সমাবেশ করেছে পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) নেতাকর্মীরা। সোমবার শুরু হওয়া এই প্রতিবাদ সমাবেশে যোগ দিয়েছেন পিএমএল-এনের প্রধান সংগঠক মরিয়ম নওয়াজ।

সমাবেশে দেওয়া বক্তব্যে তিনি সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতির পদত্যাগ দাবি করে বলেন, ‘উমর আতা বন্দিয়াল দেশের প্রধান বিচারপতি থাকা পর্যন্ত অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।’

সিজেপিকে উদ্দেশ করে তিনি বলেন, ‘আপনার পদত্যাগের পর নির্ধারিত সময়ে নির্বাচন অনুষ্ঠিত হবে। আমাদের সামনে এই ভবনটি (সুপ্রিমকোর্ট) নির্যাতিতদের ন্যায়বিচার, ক্ষমতাবানদের আইনের আওতায় আনা ও গণতন্ত্রকে শক্তিশালী করার মাধ্যম হওয়ার কথা ছিল।

Facebook Comments Box
advertisement

Posted ১২:২৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৬ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(291 বার পঠিত)
(219 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]