শনিবার ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘে শেখ হাসিনার উদ্ভাবনী ‘কমিউনিটি ক্লিনিক’ মডেলের স্বীকৃতি

নিজস্ব প্রতিবেদক:   |   বুধবার, ১৭ মে ২০২৩ | প্রিন্ট

জাতিসংঘে শেখ হাসিনার উদ্ভাবনী ‘কমিউনিটি ক্লিনিক’ মডেলের স্বীকৃতি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ভাবনী ‘কমিউনিটি ক্লিনিক’ মডেলের স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ। মঙ্গলবার (১৬ মে) সংস্থাটির সদরদফতরে বিশ্ব সম্প্রদায়ের সবার সম্মতিতে স্বাস্থ্যসেবা সংক্রান্ত একটি রেজ্যুলেশন গৃহীত হয়েছে।

বাংলাদেশে স্বাস্থ্যসেবা খাতের চিত্র পাল্টে দিয়েছে কমিউনিটি ক্লিনিক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ উদ্ভাবনী উদ্যোগ এখন বিশ্বনেতাদের কাছেও মডেল। মঙ্গলবার তারই ভূয়সী প্রশংসা ও স্বীকৃতি মিললো বিশ্ব দরবারে। বিশ্বনেতারা মডেলটি গ্রহণ করায় একে ঐতিহাসিক অর্জন বলছেন সংশ্লিষ্টরা।

‘সম্প্রদায়ভিত্তিক প্রাথমিক স্বাস্থ্যসেবা: সার্বজনীন স্বাস্থ্য ব্যবস্থার জন্য অংশগ্রহণ এবং অন্তর্ভুক্তিমূলক পদ্ধতি’ শীর্ষক একটি রেজ্যুলেশন সর্বসম্মতিতে গ্রহণ করা হয়েছে জাতিসংঘে। এতে বাংলাদেশের প্রাথমিক স্বাস্থ্যসেবার অভূতপূর্ব উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, বিভিন্ন সম্প্রদায়ের সম্পৃক্ততা এবং সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিতে কমিউনিটি ক্লিনিকের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করা হয়।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত বলেন, ‘এটি বাংলাদেশের উন্নয়নের একটি ঐতিহাসিক স্বীকৃতি।’

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ভাবিত এবং একটি অনন্য সাধারণ স্বাস্থ্যসেবা মডেল, যেটাকে রেজ্যুলেশনে শেখ হাসিনা ইনিশিয়েটিভ ফর কমিউনিটি ক্লিনিক হিসেবে উল্লেখ করা হয়েছে এবং তারই স্বীকৃতি দেয়া হয়েছে। এটা বিশ্বের অন্যান্য দেশেও বাস্তবায়নের আহ্বান জানানো হয়েছে।

জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলাদেশের মডেল কমিউনিটি ক্লিনিকের প্রস্তাবটি ৬০টিরও বেশি সদস্য রাষ্ট্র স্পন্সর করে। তারা বাংলাদেশে মডেল কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসামান্য অবদানের কথা তুলে ধরেন। তারা বলেন, বিভিন্ন দেশের কাছে এটি অনুকরণীয় এক উদ্ভাবনী মডেল।

বাংলাদেশে স্বাস্থ্যসেবা খাতের মডেল এ কর্মসূচিতে আর্থিক সহায়তা দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানিয়েছেন স্থায়ী প্রতিনিধি।

বাংলাদেশের মানুষকে প্রাথমিক স্বাস্থ্যসেবার আওতায় আনার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমবার ক্ষমতায় এসে ১৯৯৮ সালে কমিউনিটি ক্লিনিক মডেলটি চালু করেন।

পরবর্তীতে টানা তিন মেয়াদে ক্ষমতায় থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মডেল কর্মসূচিকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেন। আন্তর্জাতিক সম্প্রদায় বলছে, এটি বাংলাদেশের স্বাস্থ্যখাতে ‌‌বিপ্লব ঘটিয়েছে। এবার প্রথমবারের মতো রেজ্যুলেশনটি গ্রহণ হওয়ার মধ্যে দিয়ে সেই স্বীকৃতি মিললো বিশ্বসভায়।

Facebook Comments Box
advertisement

Posted ১:৩৮ পূর্বাহ্ণ | বুধবার, ১৭ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]