মঙ্গলবার ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সিদ্দারামাইয়া না শিবকুমার- কাকে বেছে নিচ্ছে কংগ্রেস

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৭ মে ২০২৩ | প্রিন্ট

সিদ্দারামাইয়া না শিবকুমার- কাকে বেছে নিচ্ছে কংগ্রেস

কর্নাটক বিধানসভা ভোটের ফল বেরিয়েছে চার দিন আগে। কিন্তু মুখ্যমন্ত্রী কে হবেন এখনও তা চূড়ান্ত করতে পারেনি কংগ্রেস। দিল্লিতে কংগ্রেসের সদর দপ্তর ২৪ আকবর রোডে দফায় দফায় বৈঠক চলছে। তবে মুখ্যমন্ত্রী কে হবেন তার নাম ঠিক করতে পারছে না প্রাচীন এ দলটি।

মুখ্যমন্ত্রী পদের দাবিদার সিদ্দারামাইয়া এবং ডিকে শিবকুমার- দু’জনের সঙ্গেই বুধবার আলাদা করে বৈঠকে বসেন রাহুল গান্ধী। আনন্দবাজার পত্রিকার প্রতিবেদন বলছে- বুধবার বেলা সাড়ে ১১টায় রাহুল গান্ধী মুখোমুখি কথা বলেন সিদ্দারামাইয়ার সঙ্গে। বেলা ১২টায় বসেন শিবকুমারের সঙ্গে। মনে করা হচ্ছে, এ বৈঠকের পরই মুখ্যমন্ত্রী কে হচ্ছেন তা চূড়ান্ত হতে পারে। এর আগে বৈঠক করেও কর্নাটকের জট খুলতে পারেননি দলের সভাপতি মল্লিকার্জুন খড়্গে।

প্রতিবেদন বলছে- কর্নাটকে জয়ী বিধায়কদের অধিকাংশেরই সমর্থন সিদ্দারামাইয়ার দিকে। আবার কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের মধ্যে সোনিয়ার বিশেষ পছন্দ প্রদেশ সভাপতি শিবকুমারকে। শিবকুমার নিজেও রাজ্যের মুখ্যমন্ত্রী হতে চান। নিজের চাওয়া তিনি কখনওই গোপন করছেন না।

তিনি বলেন, যদি পার্টি মনে করে তা হলে আমার উপর দায়িত্ব দিতে পারে। আমরা ঐক্যবদ্ধ পরিবারের মতো। আমি এখানে ভাগাভাগির খেলা খেলতে আসিনি। ওরা মানুক কিংবা না মানুক, আমি দায়িত্বশীল মানুষ। আমি পেছন থেকে ছুরি মারব না এবং আমি এটা নিয়ে ব্ল্যাকমেলও করব না।

সমস্যা সমাধানে সিদ্দারামাইয়া ও শিবকুমারের মধ্যে মুখ্যমন্ত্রী পদটি ভাগাভাগি করে দেওয়া যায় কিনা, তা নিয়েও ভাবনাচিন্তা চলছিল ২৪ আকবর রোডে। সেক্ষেত্রে সিদ্দারামাইয়া বা শিবকুমার প্রথম ২ বা ৩ বছর মুখ্যমন্ত্রী হিসেবে কাজ করবেন। বাকি ৩ বা ২ বছর মুখ্যমন্ত্রী হবেন আরেকজন।

যদিও ‘ইন্ডিয়া টুডে’র দাবি, সিদ্দারামাইয়া ও শিবকুমার- দু’জনই এই ফর্মুলায় একমত নন। ফলে এই প্রসঙ্গ নিয়ে আলোচনা আপাতত হচ্ছে না বলে মনে করা হচ্ছে।

বুধবার সকালেই ১০ জনপথে সোনিয়া গান্ধীর বাসায় হাজির হন কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল। সেখানে দফায় দফায় বৈঠক চলে। কর্নাটকের মুখ্যমন্ত্রী হওয়ার দাবিদার সিদ্দারামাইয়া এবং শিবকুমার ছাড়াও রাজ্যের একাধিক গুরুত্বপূর্ণ বিধায়কও হাজির রয়েছেন ১০ জনপথে। কর্নাটক কংগ্রেসের কার্যকরী সভাপতি ইশ্বর খান্দ্রেও কয়েকজন জয়ী বিধায়ককে নিয়ে ১০ জনপথে ঢুকেছেন বলে খবর পাওয়া যাচ্ছে।

এই পরিস্থিতিতে সাড়ে ১১টা থেকে রাহুল গান্ধীর জোড়া বৈঠকের দিকেই তাকিয়ে কংগ্রেস। সংশ্লিষ্ট মহল মনে করছে, বুধবার বিকেলের মধ্যেই সম্ভবত নতুন মুখ্যমন্ত্রীর নাম জানা যাবে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৬ অপরাহ্ণ | বুধবার, ১৭ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(246 বার পঠিত)
(205 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]