রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অপ্রচলিত বাজারে রপ্তানি বাড়ানোর তাগিদ এফবিসিসিআইর

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৮ মে ২০২৩ | প্রিন্ট

অপ্রচলিত বাজারে রপ্তানি বাড়ানোর তাগিদ এফবিসিসিআইর

মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং এশিয়ার দেশগুলোকে ভবিষ্যৎ রপ্তানি বাজার বিবেচনা করে বাণিজ্য জোরদার করতে হবে বলে মনে করেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।

তিনি বলেন, পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতিতে এ ধরনের অপ্রচলিত বাজারগুলোতে বাণিজ্যিক কার্যক্রম জোরদার করা দরকার। বুধবার লিবিয়ায় নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ খায়রুল বাশারের সঙ্গে এক বৈঠকে এসব কথা বলেন এফবিসিসিআই সভাপতি।

মো. জসিম উদ্দিন বলেন– ইউরোপ, আমেরিকার প্রচলিত বাজারের বাইরে বিশ্বের অন্যান্য অঞ্চলেও বাণিজ্য প্রসারের ক্ষেত্রে বাংলাদেশ এখনও পিছিয়ে রয়েছে। মধ্যপ্রাচ্য, আফ্রিকা, এশিয়াসহ বিশ্বের অপ্রচলিত এসব বাজার ধরতে হবে। সেজন্য এখন থেকেই উদ্যোগ নিতে হবে। সম্ভাবনাকে কাজে লাগাতে বাজারজাতকরণ কৌশলেও দক্ষতা বাড়াতে হবে।

মেজর জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ খায়রুল বাশার বলেন, লিবিয়াতে নিরাপত্তা পরিস্থিতি ক্রমেই উন্নতির দিকে যাচ্ছে। দেশটিতে বাংলাদেশের বিভিন্ন পণ্য এবং জনশক্তি রপ্তানি বিষয়ে উদ্যোগ নেওয়া হবে। দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে প্রয়োজনীয় কর্মসূচি হাতে নেওয়া হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৮ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]