বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুয়াকাটায় ঐতিহ্যবাহী ঘোড়দৌড় দেখতে হাজারো মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৮ মে ২০২৩ | প্রিন্ট

কুয়াকাটায় ঐতিহ্যবাহী ঘোড়দৌড় দেখতে হাজারো মানুষের ঢল

পটুয়াখালীর কুয়াকাটায় ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৭ মে) বিকেলে মহিপুরের নয়াপাড়া মাঠে এ ঘোড়দৌড় দেখতে বিভিন্ন গ্রাম থেকে হাজারো উৎসুক জনতার ঢল নামে।

স্থানীয়রা জানান, ওই প্রতিযোগিতায় অংশ নেয় জেলা ও উপজেলার বিভিন্ন স্থান থেকে আসে ১৫টি ঘোড়া। এ সময় বিভিন্ন সাজে সজ্জিত করা হয় দৌড়ে অংশগ্রহণকারী ঘোড়াগুলোকে। দীর্ঘ বছর পরে এমন আয়োজন করায় অনেকটা উৎফুল্ল ছিল স্থানীয় মানুষ। মাঠের আশপাশে বসে নানান দোকানপাট।

সকাল থেকে মাইকিং করার ফলে মানুষের উপস্থিতি বেশি হয়েছে বলে মনে করছেন আয়োজকরা।

প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারীসহ বিজয়ীদের হাতে আকর্ষণীয় পুরস্কার তুলে দেন লতাচাপলি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আনসার উদ্দিন মোল্লা। দৌড় প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে ‘সোনার বাংলা’ নামের একটি ঘোড়া।

মহিপুরের লতাচাপলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আনসার উদ্দিন মোল্লা জানান, গ্রামগঞ্জের হারিয়ে যাওয়া ঐতিহ্য ফিরিয়ে আনতে ঘোড়দৌড়ের আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে আকৃষ্ট হয়ে তরুণ প্রজন্ম মাদক ও মোবাইলে আশক্তি থেকে ফেরানো যাবে। মদক থেকে ফেরাতে হলে হারিয়ে যাওয়া ঐতিহ্যের খেলাধুলা এবং সাংস্কৃতিক চর্চার বিকল্প নেই। তাই তরুণ প্রজন্মকে আকৃষ্ট করতে গ্রাম বাংলার ঐতিহ্যের এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। আগামী দিনেও এমন আয়োজন করা হবে বলে জানান তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৮ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]